Health Tips: সময় বাঁচাতে বাড়ির খাবারের পরিবর্তে শিশুর মুখে তুলে দিচ্ছেন জাঙ্ক ফুড? জানেন কী ক্ষতি করছেন!

55

মহানগর ডেস্ক: ফাস্টফুড প্রতিটা মানুষের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক এক ধরণের খাবার (Health Tips)। যে খাবার বড়দেরই খেতে বারণ করেন চিকিৎসকরা। কিন্তু বর্তমানে কর্মব্যস্ততার যুগে দেখা যায়, বাবা-মায়েরাই ছেলে – মেয়েদের মুখের সামনে তুলে দিচ্ছে পিজা, বার্গার থেকে শুরু করে চাউমিন রোলের মতো খাবার। কারণ ঘরে খাবার বানানোর সময় নেই অভিভাবকদের। কিন্তু জানেন কী, সামান্য সময় বাঁচাতে গিয়ে অজান্তেই খুদেদের স্বাস্থ্যে আপনি করে ফেলছেন বড়সড় ক্ষতি!

আরও পড়ুন: ফ্ল্যাট থেকে উদ্ধার হওয়া টাকা কার? ইডির এই প্রশ্নের মুখে কী জবাব দিলেন পার্থ!

১) জাঙ্ক ফুডে প্রচুর পরিমাণে ক্যালরি থাকে। যে ক্যালেরির জাতীয় খাবার আপনি প্রতিনিয়ত ছেলে – মেয়েদের খেতে দিলে, তাঁদের অস্বাভাবিক হারে ওজন বৃদ্ধি এবং ওজন বৃদ্ধির ফলে শরীরে নানা রকমের রোগ, কম বয়সেই মাথাচাড়া দিয়ে উঠতে পারে।

২) স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন পরপর পাঁচ দিন যদি জাঙ্ক ফুড বা ফাস্টফুড জাতীয় খাবার আপনি আপনার সন্তানকে খেতে দিয়ে থাকেন, তাহলে কোনও কারণ ছাড়াই তাঁর মস্তিষ্কে প্রভাব ফেলতে পারে ওই খাবারগুলির। যার ফলে খিটখিটে ভাব এবং চিন্তাশক্তির উপর প্রভাব পড়ে। এমনকি স্মৃতিশক্তিও অর্থাৎ মনে রাখার ক্ষমতাও কমে যেতে পারে শিশুদের।

৩) এছাড়াও জাঙ্ক ফুড থেকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট মানব শরীরে প্রবেশ করে। যার ফলে রক্তের শর্করার পরিমাণ বৃদ্ধির সম্ভাবনা তৈরি হয়। এছাড়াও খিটখিটে ভাব, মেজাজ পরিবর্তন এবং কম বয়সেই মানসিক সমস্যায় আক্রান্ত হতে পারেন খুদেরা।