তুমুল বৃষ্টিতে বিপর্যস্ত অসম, মৃত্যু ১ মহিলা সহ ৩ জনের

53

মহানগর ডেস্ক: বৃষ্টির পূর্বাভাস আগেই মিলেছিল। এবার প্রবল ঝড়-বৃষ্টির জেরে বিপর্যস্ত অবস্থা অসমের। মৃত্যু হয়েছে এক মহিলা সহ ৩ জনের। জানা গিয়েছে, ডিম হাসাও জেলায় বৃষ্টির কারণে ধস নেমে এই বিপত্তি ঘটেছে। সূত্রের খবর, ৬টি জেলার প্রায় ২৫ হাজার মানুষ আটকে পড়েছেন। সেনা এবং আধা সামরিক বাহিনীর সাহায্য নিয়ে সেই সব মানুষদের উদ্ধারের কাজ চলছে।

প্রবল বৃষ্টির জেরে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ডিম হাসাও। সেখানে প্রায় ১২টি গ্রামে ধস নেমেছে। গোটা জেলায় বৃষ্টির কারণে বন্যার মতো পরিস্থিতি তৈরি হয়েছে। ওই জেলার ডেপুটি কমিশনার জানিয়েছেন, ‘মানুষকে রাস্তায় বেরোতে বারণ করা হয়েছে। বন্যার ফলে বহু জায়গাতেই রাস্তা ধসে গিয়েছে। বিপদ বাড়তে পারে বলে, এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে’। আধিকারিকদের কথায়, ঘূর্ণিঝড় অশনির কারণেই ব্যাপক ঝড়-বৃষ্টি শুরু হয়েছে।

জল বাড়তে শুরু করেছে নদীগুলিতে। এমনকি এই বৃষ্টির কারণে বিপর্যস্ত হয়েছে রেল পরিষেবা। উত্তর পূর্ব রেলের আধিকারিক জানিয়েছেন, পাহাড়ি এলাকার রেললাইনে জল জমে রয়েছে। রেললাইনে ধস নামার আশঙ্কাতে, আপাতত ট্রেন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সংবাদ সংস্থা এএনআই-এর টুইটে দেখা গিয়েছে, জলের তোড়ে ভেসে যাচ্ছে রাস্তার একাংশ। আধিকারিকরা জানিয়েছেন, কাছাড় জেলা থেকে প্রায় ২ হাজার মানুষকে উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া গিয়েছে।