Home Latest News HIGHER SECONDARY EXAMINATION: ২০২৩ এর উচ্চমাধ্যমিকের প্র্যাকটিকাল পরীক্ষা ডিসেম্বরেই, জানাল সংসদ

HIGHER SECONDARY EXAMINATION: ২০২৩ এর উচ্চমাধ্যমিকের প্র্যাকটিকাল পরীক্ষা ডিসেম্বরেই, জানাল সংসদ

by Silpika Chatterjee

মহানগর ডেস্কঃ চলতি বছর ডিসেম্বর থেকেই শুরু ২০২৩ সালের উচ্চমাধ্যমিকের বিভিন্ন বিষয়ের প্র্যাকটিক্যাল পরীক্ষা। বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়ে দিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ৫ থেকে ২১ ডিসেম্বরের মধ্যে এই প্র্যাক্টিক্যাল পরীক্ষা নেওয়া হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটেও এই বিষয় নিয়ে বিভিন্ন নিয়মাবলী ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। ইংরেজি এবং বাংলা এই দুই ভাষাতেই এই নিয়মকানুন প্রকাশিত হয়েছে।

সংসদের বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২৩ সালের ২ থেকে ১০ জানুয়ারির মধ্যে প্রতিটি স্কুলকে পড়ুয়াদের প্র্যাক্টিক্যাল পরীক্ষার নম্বর সংসদের আঞ্চলিক দফতরে জমা করতে হবে। প্রাক্টিক্যাল পরীক্ষার উত্তরপত্র সংসদে জমা দিতে হবে না। সেগুলি স্কুলে নির্দিষ্ট নিয়ম মেনে সংরক্ষণ করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া পরীক্ষা পরিচালনা, উত্তরপত্র এবং নম্বর জমা দেওয়া নিয়ে বিভিন্ন নির্দেশাবলী রয়েছে । পরীক্ষার আগে ২৩ নভেম্বর থেকে স্কুলগুলির হাতে তুলে দেওয়া হবে প্র্যাকটিক্যাল পরীক্ষার প্রশ্নপত্রগুলো।

২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ থেকে। শেষ হবে ২৭ মার্চ। বিজ্ঞান, কলা এবং বাণিজ্য শাখায় নেওয়া হবে পরীক্ষা। পরীক্ষা দিতে হবে অন্য স্কুলে। প্রতি বছর বিজ্ঞান শাখার পড়ুয়াদের প্রাক্টিক্যাল পরীক্ষা আগে আগে অন্য স্কুলে হয়। তবে এ বছর পরীক্ষার্থীরা নিজেদের স্কুলেই পরীক্ষা দিতে পারবে। যে পরীক্ষার্থীরা গত বার অনুত্তীর্ণ হলেও প্র্যাক্টিকাল পরীক্ষায় পাশ করেছিলেন তাঁদের ফের এই প্রাক্টিক্যাল পরীক্ষায় বসার প্রয়োজন নেই বলেও জানানো হয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে।

You may also like