‘হিন্দি ভাষা সারা দেশে চলে’, শাহের সুরে সুর মেলালেন সঞ্জয় রাউত

24

মহানগর ডেস্ক: ‘হিন্দি ভাষাকে কাজের ক্ষেত্রে ব্যবহার করা উচিত’। শনিবার অমিত শাহের সুরে সুর মেলালেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত। ইদানিং দেশজুড়ে হিন্দি ভাষা সার্বজনীন করা নিয়ে বিতর্ক চলছে। এমনকি বলিউড ও দক্ষিণী তারকাদের মধ্যে‌ এই নিয়ে বাকযুদ্ধ জারি রয়েছে। তার মাঝে এদিন এই বিতর্কিত বিষয়ে অমিত শাহর পক্ষ নিয়ে কথা বললেন শিবসেনার সাংসদ।

‘এক জাতি একটি ভাষা’। সঞ্জয় রাউত বলেছেন, ‘ভারতজুড়ে হিন্দির গ্রহণযোগ্যতা রয়েছে’। তাঁর মতে, ‘অমিত শাহের এই চ্যালেঞ্জটি নেওয়া উচিত। সমস্ত রাজ্য জুড়ে একটি ভাষাই থাকা দরকার’। প্রসঙ্গে তিনি বলেছেন, ‘সংসদে আমি যখনই সুযোগ পাই হিন্দিতে কথা বলি। কারণ দেশের শোনা উচিত আমি কী বলতে চাই। হিন্দি হল একমাত্র ভাষা যা সমগ্র দেশ জুড়ে বলা হয়’।

ইংরেজির বিকল্প হিসেবে হিন্দিকে গ্রহণ করার কথা বলেছেন শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কথায়, ‘স্থানীয় ভাষার পরিবর্তে হিন্দি ভাষাকে ব্যবহার করা উচিত’। কিন্তু শাহের এই মন্তব্যের বিরোধিতা করেছেন বহু নেতা। তাঁদের দাবি, ‘জোর করে মানুষের উপর হিন্দি ভাষা চাপিয়ে দেওয়া উচিত নয়। এর ফলে আঞ্চলিক ভাষাগুলি দুর্বল হয়ে পরবে’।

এদিকে অমিত শাহের হিন্দি ভাষাকে ব্যবহার করার মন্তব্যে সায় দিয়েছেন সঞ্জয় রাউত। সম্প্রতি শিবসেনা সাংসদের স্ত্রী ও দুই সহযোগীর ১১ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। সেই সময় বিজেপি সরকারকে একহাত নিয়েছিলেন তাঁরা। এইসমস্ত কিছুর মাঝে সঞ্জয় রাউতের গলায় অন্য সুর শোনা যায়। যা নতুন করে বিতর্কের শুরু করেছে।