Mamath : পশমী ম্যামথকে পুনরুজ্জীবিত করতে এবং ফিরিয়ে আনতে তৎপর যুক্তরাষ্ট্রীয় কোম্পানি

55
পশমী ম্যামথকে পুনরুজ্জীবিত করতে তৎপর যুক্তরাষ্ট্রীয় কোম্পানি

মহানগর ডেস্ক : উলি ম্যামথ(Mamath) হাজার বছর আগে বিলুপ্ত হয়েছিল, এবং সোমবার প্রতিষ্ঠিত একটি নতুন কোম্পানি(Copmpany) এটিকে ফিরিয়ে আনার আশা করছে।

কলসালের একটি প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, ফার্মটি তৈরি করেছে প্রযুক্তি ও সফটওয়্যার উদ্যোক্তা বেন ল্যাম এবং হার্ভার্ড মেডিকেল স্কুলের জীববিজ্ঞানী জর্জ চার্চ, “প্রজাতির বিলুপ্তির ক্ষেত্রকে দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার” লক্ষ্য নিয়ে।

প্রেস রিলিজ অনুসারে, লক্ষ্যগুলির মধ্যে একটি হল জিনোম এডিটিং ব্যবহার করা “উল্কি ম্যামথকে আর্কটিক টুন্ড্রায় ফিরিয়ে আনা।”

বিভিন্ন সূত্রে জানা গেছে, এই প্রকল্পটি সাইবেরিয়ান আর্কটিক অঞ্চলে হাইব্রিড প্রাণীদের বসবাসের জন্য মোটা চুল এবং চর্বির স্তরের মতো বিশাল বৈশিষ্ট্যযুক্ত হাতির ডিএনএর পুনরায় প্রোগ্রামিংয়ের অন্তর্ভুক্ত করবে। গবেষকরা হাতির ডিম বা টিস্যু ব্যবহার করে ৬০ টি জিনকে লক্ষ্যবস্তু করতে পারে যা ম্যামথের বিশেষ বৈশিষ্ট্য তৈরি করে।

গবেষকরা বিশ্বাস করেন যে যদি ম্যামথগুলি বিকাশ করা যায় তবে তারা আর্কটিক ঘাসগুলিকে পুনরুজ্জীবিত করতে সহায়তা করবে। কলসাল থেকে সোমবার প্রকাশিত এক সংবাদ অনুযায়ী, এটি “কার্বন সিকোয়েস্ট্রেশন, মিথেন দমন এবং আলোর প্রতিফলনের মতো উল্লেখযোগ্য জলবায়ু পরিবর্তন-প্রতিরোধ ক্ষমতা” থাকতে পারে।

১.২ মিলিয়ন বছর বয়সী ম্যামথ দাঁত থেকে ডিএনএ আবিষ্কৃত হয়েছে।রাশিয়ায় রেইনডিয়ার গবাদি পশুরা একটি বরফ যুগের গুহা ভাল্লুকের মৃতদেহ আবিষ্কার করেন যা “সম্পূর্ণরূপে সংরক্ষিত” ছিল।বিভিন্ন বিবরণ অনুসারে, গবেষকরা কয়েক বছরের মধ্যে প্রাণীদের ভ্রূণ তৈরি করার আশা করছেন।

হার্ভার্ড মেডিকেল স্কুলের জেনেটিক্সের অধ্যাপক এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ওয়াইস ইনস্টিটিউট ফর বায়োলজিক্যালি ইন্সপায়ার্ড ইঞ্জিনিয়ারিংয়ের মূল অনুষদ সদস্য চার্চ এই প্রকল্পের জন্য অপরিচিত নন। দ্য নিউ ইয়র্ক টাইমসের মতে, তিনি গত আট বছর ধরে বিশাল-সৃষ্টির পদ্ধতি অন্বেষণকারী একটি গোষ্ঠীকে নির্দেশ দিচ্ছেন।

Mamath

read more,

“মোদি ছেড়ে দিদি, বুদ্ধবাবুকে ভালো না লাগলেই হল”, শ্রাবন্তীকে কটাক্ষ শ্রীলেখার