Home Featured HOOGHLY: নীল সাদা ইউনিফর্মের বিরুদ্ধে বিক্ষোভ চুঁচুড়ার স্কুলে

HOOGHLY: নীল সাদা ইউনিফর্মের বিরুদ্ধে বিক্ষোভ চুঁচুড়ার স্কুলে

by Silpika Chatterjee
chinsurah balika bani mandir school, hooghly, chinsurah, sfi, parent demonstration

মহানগর ডেস্কঃ স্কুল ইউনিফর্মের রঙ বদলানোর বিরুদ্ধে এবার সোচ্চার হুগলি জেলার চুঁচুড়া শহরের বেশ কিছু স্কুল। শুক্রবার স্কুলের পোশাকের রঙ পরিবর্তন করার বিরুদ্ধে চুঁচুড়ার বাণী মন্দির বালিকা বিদ্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন বাম ছাত্র সংগঠনের কর্মী এবং সমর্থকেরা। সেই বিক্ষোভে অংশগ্রহণ করেন স্কুলের বেশ কিছু ছাত্রীর অভিভাবক। বিক্ষোভকারীদের দাবি, স্কুলের পোশাকের রং লালা-সাদা। সেই পোশাকের মান অনেক ভাল। পাশাপাশি স্কুলের ঐতিহ্যকে বহন করার জন্য এই পুরনো পোশাক রেখে দেওয়ার আর্জিও জানান বিক্ষোভকারীরা।। বিক্ষোভকারীদের সূত্রে জানা যাচ্ছে, এই পোশাক পরিবর্তনের বিরুদ্ধে অভিভাবকদের গণ স্বাক্ষর করা স্মারকলিপি মুখ্যমন্ত্রীর কাছে পাঠানো হবে আগামীদিনে।

স্কুলের প্রধানশিক্ষিকা কাকলি দত্ত জানান, সরকার যে নির্দেশ দিয়েছে সেই নির্দেশকেই স্কুল কর্তৃপক্ষের তরফে মান্যতা দেওয়ার চেষ্টা করা হয়েছে। তিনি জানান, পুরনো পোশাক রাখার জন্য অভিভাবকেরা রাখার তাঁর কাছে ডেপুটেশন জমা দিয়েছেন। একইসঙ্গে প্রধান শিক্ষিকা জানান, নতুন পোশাক বাধ্যতামূলক পরার জন্য ডিআইদের কাছ থেকে কোনও নির্দেশ আসেনি।

এসএফআই সংগঠনের দাবি, ১৯২৭ সালে স্থাপিত হওয়া এই স্কুল চুঁচুড়া শহরের অন্যতম ঐতিহ্যবাহী একটি স্কুল। বাম আমলে এই স্কুলের রঙে কোনোরকম পরিবর্তন করা হয়নি। অথচ বর্তমান সরকার এই স্কুলে পোশাক পরিবর্তন বাধ্যতআমুলক করতে গিয়ে ঐতিহ্যটাকে নষ্ট করতে চাইছে বলে দাবি। পাশাপাশি বাম ছাত্র সংগঠনের তরফে দাবি করা হয়েছে, বর্তমান সরকার চাকরি বা শিক্ষার বিষয়ে গুরুত্ব দেওয়ার বদলে বাহ্যিক আড়ম্বরে মনোযোগ দিচ্ছে, তার বিরুদ্ধেই তাদের প্রতিবাদ।

দিন কয়েক আগে চুঁচুড়ার হুগলি গার্লস হাই স্কুলে একটি অনুষ্ঠানে চুঁচুড়ার বিধায়ক অসিত মজুমদারকে অভিভাবকেরা স্কুল পোশাক নিয়ে প্রশ্ন তোলেন। তা নিয়ে বিধায়কের মন্তব্যে তৈরি হয়েছিল বিতর্ক। রাজ্যের স্কুলগুলিতে পোশাক পরিবর্তন নিয়ে জেলায় জেলায় বিরোধী দল এবং অভিভাবকদের দফায় দফায় বিক্ষোভ। স্কুলের পোশাকের চূড়ান্ত ভবিষ্যৎ কী হতে চলেছে তার উত্তর মিলবে আগামীতে।

You may also like