সুন্দর ত্বক পাওয়ার জন্য কি কি করতে হবে জেনে নিন

157

 

ডেস্ক: সুন্দর ত্বক কেই না চায়? কিন্তু সময় কোথায়। ব্যস্ততার জীবনে নিজের জন্য সময় বার করাই প্রায় মুশকিল হয়ে উঠেছে।ব্যস্ততার মাঝে আমরা সব ছুটে চলি পার্লারে। প্রচুর টাকা খরচ করে আমরা সুন্দর ত্বক পাওয়ার চেষ্টা করি কিন্তু শেষমেষ তা হয়ে ওঠে না। তাই এবার থেকে নিজের জন্য একটু সময় বার করুন। খুব একটা বেশি সময় আপনার লাগবে ওই ধরে নিন ৩ থেকে ৪ মিনিট। প্রতিদিন ঘুমোনোর আগে CTM করুন। এখন আপনাদের মনে প্রশ্ন আসবে এই CTM কি? তবে শুনুন, CTM হল clenaing, tonning and moisturising অর্থাৎ ভাল করে মুখ পরিষ্কার করা, আপনার পছন্দ সই ফেস ওয়াস দিয়ে মুখ ধুয়ে নিন। তারপর একটা তুলোয় অল্প একটু গোলাপ জল নিয়ে মুখে লাগান। এটি আপানাকে টনিংয়ের কাজ দেবে। আমরা প্রায় টনিং করতে ভুলে যাই, কিন্তু এখন থেকে আর নয়। এরপর আপনার পছন্দ মতো যে কোনও একটা ক্রিম মুখে মেখে শুয়ে পড়ুন। রোজ যদি আপনি এই স্টেপ গুলোকে অনুসরণ করেন তাহলে আপনার ত্বক সুন্দর হবে।

এবার কিছু ঘরোয়া পদ্ধতি দেখে নেওয়া যাক:
১)আপনার যদি বাইরের কোনও ফেস ওয়াস শুট না করে তাহলে আপনি এই জিনিস ব্যবহার করতে পারেন। একটা পাত্রে অল্প মুলতানি মাটি নিন তারপর নিম পাউডার নিন দুটোকে ভাল করে জল দিয়ে মেশান। এরপর ফেস ওয়াসের মতো ব্যবহার করুন। দেখবেন এতে আপনার ত্বকের যা সমস্যা রয়েছে তা দূর হয়ে যাবে। মুলতানি মাটি আপনার স্কিনে তৈলাক্ত ভাব দূর করে এবং নিম ব্রণ দূর করতে সাহায্য করে।

২) রোজ রাতে আপনি ঠোঁটে মধু লাগিয়ে রাখুন। এতে ঠোঁট ফাটার সমস্যা কিছুটা হলেও দূর হবে।

৩)চোখের নিচে যদি কালো দাগ পড়ে যায় তাহলে একটু দুধ, হলুদ এবং অ্যালোভেরা এই তিনটি উপকরণকে ভাল করে মিশিয়ে চোখের নিচে লাগিয়ে রাখুন। দাগ কমে যাবে।

৪ )আপনার নিয়মিত ফেস ক্রিমে একটু নারকেল তেল যোগ করুন। এতে আপনি উপকার পাবেন। নারকেল তেল আপনার ত্বককে সবসময় ময়েশ্চার রাখবে।

৫) মুখের কালচে দাগ তুলতে লেবুর রস লাগান। মনে রাখবেন, ২ মিনিটের বেশি লেবু কিন্তু ত্বকে লাগিয়ে রাখবেন না। পুড়ে যেতে পারে।

নিয়মিত যদি এগুলি অনুসরণ করা যায় তাহলে আপনার ত্বক উজ্জ্বল হয়ে উঠবে। আর বেশি কোনও অসুবিধে থাকলে তৎক্ষণাৎ ডাক্তারকে দেখান।