ঘরে বসেই বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের শেক

65

ডেস্ক: মিল্কসেক, স্ট্রবেরিসেক, ব্যানানাসেক, আরও কত রকমের সব দারুণ পানীয়। তৃষ্ণা মেটানোর জন্য মার্কেটে হরেক রকমের পানীয় চলে এসেছে যা আমাদের সকলেরই খুব প্রিয়। বাইরে বেরোলেই আমাদের চোখ যায় সেই রং বেরঙের পানীয়ের দিকে। কিন্তু অনেকেই সেই পানীয় খেতে ভয় পান, কেউ আবার হাইজিনের কারণে তা দেখেও চলে আসেন। ইচ্ছে সে তো সবারই হয়, কিন্তু পূরণ কত জনের হয়। তৃষ্ণা মেটানোর জন্য আমাদেরকে সেই ডাবের জল বা নারকেলের জলের ওপর নির্ভর করে চলতে হয়। তাই এখন আর মন খারাপ না করে ঘরে বানিয়ে ফেলুন কিছু অসাধারণ পানীয় যা স্বাস্থ্যের জন্যও ফিট এবং হেলথের জন্যও বটে। যে কোনও মরশুমে আপনারা এই রঙিন পানীয় বানিয়ে খেতে পারেন। তাই আজ আমি আপনাদের দুটো চটজলদি এবং সহজ পদ্ধতিতে বানানো রেসিপি শেখাব।

১) ইয়ামি চকলেট শেক: ১ লিটার দুধ, চকলেট সস, কোকো পাউডার ৬ চামচ, চকলেট কুকিজ, কনডেন্স মিল্ক ২ চামচ, ভ্যানিলা আইসক্রিম ১ টি, চিনি ১/২, ক্রাশ বরফ।

প্রণালী: প্রথমে মিক্সিতে ৬ চামচ কোক পাউডার দিন, এরপর চকলেট কুকিজ গুলো দিয়ে ভাল করে গুঁড়ো করে নিন তারপর তা আলাদা একটি পাত্রে উঠিয়ে রাখুন। এরপর মিক্সিতে দুধ দিন, চকলেট সস দিন, কোকো পাউডার এবং কুকিজ গুঁড়ো দিয়ে দিন। ২ চামচ কনডেন্স মিল্ক দিন ও অল্প চিনি দিন। এরপর তাতে ৩ থেকে ৪ টে বরফের টুকরো দিন। এরপর মিক্সিতা অন করে সব কিছুকে ভালও করে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড হয়ে যাওয়ার পর অল্প পুদিনা তাতে দিন এবং আরেকবার তা ব্লেন্ড করুন। এরপর মিশ্রণটি কাঁচের গ্লাসে ঢেলে ওপর থেকে ক্রাশ বরফ এবং ভ্যানিলা আইস্ক্রিম দিয়ে পরিবেশন করুন।

২) মিক্স ফ্রুট শেক: দুধ হাফ কাপ, চিনি ৩ চামচ, রোস সিরাম ২ চামচ, আনারস ১ টি, কমলালেবু ১ টি, মোসাম্বি ২ টো, আমের রস, পাতিলেবুর রস ২ চামচ, তরমুজ। সাজানোর জন্য মিন্ট ও বরফ কুচি।

প্রণালী: প্রথমে সব ফলের খোসা ছাড়িয়ে ফল গুলিকে আলাদা করে রাখুন। এরপর সব ফলগুলিকে মিক্সিতে দিয়ে তার জুস বার করে নিন। এরপর ওই মিশ্রণটিতে ৪ কাপ দুধ দিন। তারপর তা ব্লেন্ড করুন। এরপর রোস সিরাপ, মিন্ট ও বরফের কুচি দিন। শেষবারের মত আবার মিশ্রণটিকে ভাল করে ব্লেন্ড হতে দিন। এরপর তা কাঁচের গ্লাসে ঢেলে ওপর থেকে অল্প মিন্ট পাতা ছড়িয়ে পরিবেশন করুন।