Health: বর্ষা ঋতুতে কিভাবে ভ্যাজাইনাল সংক্রমণ প্রতিরোধ করবেন! জেনে নিন

57
বর্ষা ঋতুতে কিভাবে ভ্যাজাইনাল সংক্রমণ প্রতিরোধ করবেন! জেনে নিন

মহানগর ডেস্ক: আপনি কি সেই মেয়েদের মধ্যে পড়েন, যারা বৃষ্টি উপভোগ করতে চায়। কিন্তু ইতস্তত করছেন কারণ বৃষ্টির আর্দ্রতার কারণে আপনি ভ্যাজাইনালে সংক্রমণের প্রবণতা বেশি? বর্ষা হল সবথেকে প্রতীক্ষিত ঋতু, কিন্তু এর সৌন্দর্যের সাথে, বিশেষ করে মহিলাদের জন্য অনেক অসুস্থতা এবং ছত্রাকের সংক্রমণ আসে। বর্ষার সময় আবহাওয়া আর্দ্র থাকার কারণে এটি অনেক অণুজীবের বৃদ্ধির করে তোলে। বর্ষাকালে এবং বর্ষার বাইরে যাওয়ার সময় ভ্যাজাইনালে সংক্রমণ সাধারণ হয়ে উঠতে পারে। আপনি জ্বালা, স্রাব, এবং তীব্র চুলকানির কারণে অস্বস্তিকর পরিবেশ তৈরি করতে পারেন।

এই পরিস্থিতি থেকে নিজেকে রক্ষা করতে এই ব্যবস্থাগুলি নিতে পারেন…

সুতি এবং ঢিলেঢালা আন্ডারগার্মেন্ট ব্যবহার করুন।

ভেজা কাপড় পরবেন না। কাপড় ভিজে গেলে পরিবর্তন করুন।

রোগ প্রতিরোধ ক্ষমতার যত্ন নিন। প্রোবায়োটিক যেমন দই বা পরিপূরক এবং প্রচুর পরিমাণে ভিটামিন সি খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

পরিশোধিত কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়া এড়িয়ে চলুন।

ভ্যাজাইনালে সংক্রমন হলে কি কি সমস্যা হতে পারে…

ডায়াবেটিস শরীরের নিঃসরণে চিনির বৃদ্ধি ঘটায় যা এটি সংক্রমণের জন্য একটি অনুকূল প্রজনন স্থল তৈরি করে। একটি কঠোর গ্লাইসেমিক সূচক রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্ট্রেস রোগ প্রতিরোধ ক্ষমতাকে পরিবর্তন করতে পারে এবং জ্বর বা অসুস্থতা থেকে পুনরুদ্ধারের মতো শারীরিক চাপ শরীরকে এই সুবিধাবাদী সংক্রমণ ধরতে পারে। অন্যান্য রোগের চিকিৎসার জন্য দেওয়া অ্যান্টিবায়োটিক প্রতিরক্ষামূলক যোনি ল্যাক্টোব্যাসিলিকে মেরে ফেলতে পারে। এটি যোনি পিএইচ পরিবর্তন করে, যা ক্যান্ডিডিয়াসিসের দিকে পরিচালিত করে।
সংক্রমিত সঙ্গীর সাথে যৌন মিলন এবং ওরাল সেক্সে লিপ্ত হলে ছত্রাক সংক্রমণ হতে পারে। গর্ভাবস্থা একজন মহিলাকে ভ্যাজাইনাইটিস প্রবণ করে তুলতে পারে।