কি ভাবে শুরু হবে পাড়ায় শিক্ষালয়? জানালেন মুখ্যমন্ত্রী

33

মহানগর ডেস্ক: দীর্ঘ ২২ মাস পর ফের খুলেছে রাজ্যের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়। করোনার তাণ্ডবের কারণে দীর্ঘ দিন বন্ধ ছিল স্কুল কলেজ। গত নভেম্বরে থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণীর জন্য স্কুল খুললেও জানুয়ারিতে ফের বন্ধ হয় স্কুল। তবে রাজ্যে করোনা সংক্রমণ কমে যাওয়ায় ফের খুলেছে স্কুল। এবার নবম থেকে দ্বাদশের পাশাপাশি অষ্ঠম শ্রেণীর পড়ুয়ারাও যাবে স্কুলে। এই পরিস্থিতিতে রাজ্যের তরফে শুরু করা হচ্ছে পাড়ায় পাড়ায় শিক্ষালয়। কীভাবে, কী নিয়মে চলবে এই শিক্ষালয়। গতকাল প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী এই বিষয়ে বিশদে বলেন।

বৈঠক থেকে মুখ্যমন্ত্রী জানান,যে শিশুরা এখনও করোনা টিকার ডোজ নেয়নি, তাদের পাড়ায় পাড়ায় শিক্ষালয়ে অংশ নিতে হবে। বৃষ্টির দিনে এই ক্লাস করা যাবে না। ক্লাস করানোর জন্য বড় জায়গা বেছে নিতে হবে। বড় জায়গা না থাকলে গাছের তলায় পাড়ায় শিক্ষালয় হবে। মু্খ্যমন্ত্রী আরও জানান, সরস্বতী পুজোর পর আইসিডিএস সেন্টারগুলি পাড়ায় পাড়ায় স্কুল খুলতে পারে। মিড ডে মিল বাড়িতে পৌঁছে দেওয়া হবে। একই সঙ্গে তিনি জানিয়েছেন, সরস্বতী পুজোর পর আইসিডিএস সেন্টারগুলি পাড়ায় পাড়ায় স্কুল খুলতে পারে। মিড ডে মিল বাড়িতে পৌঁছে দেওয়া হবে।

পাশাপাশি মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, পাড়ায় পাড়ায় শিক্ষালয় রবীন্দ্রনাথ ঠাকুরের চিন্তাধারার বাস্তবায়ন। স্কুলের মতো ৫-৬ ঘণ্টা করে ক্লাস করাতে হবে না শিক্ষকদের। পাড়ায় পাড়ায় ২ ঘণ্টা সময় নির্ধারিত থাকবে। শনিবার শিক্ষালয়ে ছুটি থাকবে।