ত্বককে ফর্সা করার জন্য ব্যবহার করুন এই উপাদানগুলি

45

ডেস্ক: অনেক মহিলাদের শরীরের অন্য অংশের তুলনায় মুখ ও হাত, পা কালো থাকে। তাই নিয়ে কম চিন্তায় পড়তে হয় না আমাদের। কত রকম ট্রিটমেন্ট করি কিন্তু কিছুতেই কাজ হয় না। ফর্সা না হওয়ার জন্য আমারা অনেকেই নিজেদের গুটিয়ে নিয়েছি। আত্মবিশ্বাসও প্রায় কমে গেছে বয়াল যেতে পারে। দিনের পর দিন হতাশাগ্রস্থ হয়ে থাকতে হয় আমাদের। ধরুন আপনি বাজার থেকে আপনার পচ্ছন্দসই পোষাক কিনে আনলেন, কিন্তু আপনার গায়ের রঙের সঙ্গে সেই পোশাকটি মিল খেল না। তৎক্ষণাতই আপনার মন ভেঙে যায় আর আপনি হতাশ হয়ে পড়েন। তাই এখন থেকে আর হতাশ বা লজ্জা পেতে হবে না। ঘরে বসেই আপনি পেয়ে যেতে পারেন ফর্সা ভাব।

১) একটা পাত্রে আপনি অল্প কাঁচা দুধ নিন, দুধে আছে ল্যাকটিক যা ত্বকে ফর্সা করতে সাহায্য করে। কাঁচা দুধ নিয়ে মুখে, হাতে এবং পায়ে ১৫ মিনিট লাগিয়ে ধুয়ে নিন। নিয়মিত করুন দেখবেন আপনি ফল পাবেন।

২)আমাদের প্রত্যেকেরই পচ্ছন্দ কমলা লেবু। তাই এবার থেকে যখন কমলালেবু খাবেন তখন খোসা কিন্তু ফেলবেন না। খোসাকে আলাদা একটি পাত্রে রেখে রোদে শুকোতে দিন। একটু খসখসে হয়ে গেলে মিক্সিতে পাউডারের মত করে নিন। তারপর একটি পাত্রে আপনার পরিমাণ অনুযায়ী কমলার খোসা নিন, তাতে একটু দুধ ও লেবুর রস নিন। এবার এই মিশ্রণটিকে পুরো শরীরে লাগিয়ে রাখুন। শুকিয়ে আসলে স্ক্রাবের মত ঘষে তুলে ফেলুন।

৩) টমেটো রস, আর শশার রস নিন। একটি তুলোর সাহায্যে তা মুখে মাখুন, দেখবেন ট্যান দূর হয়ে যাবে।

৪)মুখে ব্রণ থাকলে তা দেখতে খুবই বাজে লাগে ব্রণর কারণে মুখের জেল্লাই যেন হারিয়ে গেছে। তাই একটু মুলতানি মাটি আর নিম পাউডার নিয়ে অল্প জল দিয়ে একটা পেস্ট বানিয়ে ব্রণর ওপর লাগিয়ে রাখুন। ব্রণ কমে যাবে।

৫)রাতে ঘুমোনোর আগে মুখে অ্যালোভেরা জেল লাগিয়ে যান। দেখবেন স্কিন নরম হয়ে যাবে সেই সঙ্গে ব্রণর কালো দাগও দূর হয়ে যাবে।

৬) পেঁপের রস নিয়ে সারা মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট দেখবেন ত্বক গ্লো করছে।

৭) ময়দা আর দুধ কিন্তু ত্বককে ফর্সা করে।