Home Featured Weather Update: আগামী কয়েক দিন কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? কী বলছে হাওয়া অফিস? জেনে নিন

Weather Update: আগামী কয়েক দিন কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? কী বলছে হাওয়া অফিস? জেনে নিন

by Anamika Nandi
Weather Update: আগামী কয়েক দিন কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? কী বলছে হাওয়া অফিস? জেনে নিন

মহানগর ডেস্ক: বৃষ্টি শুরু হয়ে গিয়েছে দক্ষিণবঙ্গের (South Bengal) জেলায় জেলায়। বুধবার সকাল থেকেই মেঘাচ্ছন্ন থাকবে কলকাতার আকাশ। আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office) সূত্রে, এদিন এক পশলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা ২৬ ডিগ্রি সেলসিয়াস। গতকালের থেকে যা ১ ডিগ্রি কম। হাওয়া অফিস সূত্রে, কলকাতার পাশাপাশি সংলগ্ন জেলাগুলিতে এদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী দিনে রাজ্যের আবহাওয়া নিয়ে ভূতত্ত্ববিদ সুজীব কর বলেছেন, এই মুহূর্তে ওড়িশা, বিহার ছত্তীশগড়ের উপর একটি নিম্নচাপ অবস্থান করছে। যার কারণে উত্তর-পূর্ব ভারত থেকে জলীয় বাষ্পপূর্ণ বায়ু দ্রুত প্রবেশ করছে এবং পশ্চিমবঙ্গে বিচ্ছিন্নভাবে বৃষ্টিপাত হয়ে চলেছে। আপাতত এই অবস্থা জারি থাকবে। তাঁর বক্তব্য, ২৩ জুন রাতের দিকে বাংলায় মৌসুমী বায়ু প্রবেশ করবে। চলতি মাসের শেষ দিক থেকে এর প্রভাবে বৃষ্টি শুরু হবে।

আরও পড়ুন: চল্লিশ বিধায়ক নিয়ে অসমে শিন্ডে, মহারাষ্ট্রে সরকার গড়ার ছক পদ্মশিবিরের?

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, মৌসুমী বায়ু দেরিতে দক্ষিণবঙ্গে প্রবেশ করলেও, বৃষ্টিপাত প্রচুর হবে। আবহবিদদের কথায়, বাংলার পাশাপাশি বিহার, ওড়িশা এবং ছত্তীশগড়ে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। স্বাভাবিকের তুলনায় ৪০ থেকে ৪৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হতে পারে। সেইসঙ্গে জানা গিয়েছে, দ্রুতগতিতে কমতে শুরু করবে তাপমাত্রা। বৃষ্টির পরিমাণ চলতি বছরে বেশি হওয়ায় বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনাও রয়েছে। এদিকে বন্যা-ভূমিধসের জোড়া ধাক্কায় বিপর্যস্ত অসম। উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা ৩৪-এর কাছাকাছি। মৃত্যু হয়েছে পুলিশ কর্মী থেকে শিশু সকলের। বাজালি, বক্সা, বরপেটা, কাছাড় সহ ৩৩ টি জেলায় বন্যা পরিস্থিতি ভয়ঙ্কর আকার ধারণ করেছে। ইতিমধ্যেই খোলা হয়েছে ৭৪৪টি ক্যাম্প। যেখানে আশ্রয় নিয়েছেন প্রায় ১ লক্ষেরও বেশি মানুষ।

You may also like