Home Featured Kali puja theme: পূজো মণ্ডপে টাকার পাহাড়! কালীপুজোর থিম পার্থ-অর্পিতার দুর্নীতির টাকা

Kali puja theme: পূজো মণ্ডপে টাকার পাহাড়! কালীপুজোর থিম পার্থ-অর্পিতার দুর্নীতির টাকা

by Silpika Chatterjee

মহানগর ডেস্ক: ৩৬০ ডিগ্রী কোণে ঘুরুন কিংবা ৯০ ডিগ্রী কোন করে সামনে থেকেও যদি তাকান, চারিদিকে কেবলই দেখতে পাবেন টাকার পাহাড়। আর সেই টাকার পাহাড়ের মধ্যে বসে আছে মা কালী। এবার সমকালীন উৎসবকে ঘিরে কোচবিহারের একটি প্রত্যন্ত গ্রামের পূজামণ্ডপের থিম হল এসএসসি দুর্নীতিতে নাম জড়ানো প্রাক্তন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখার্জির দৌলাতে জনগণের সামনে আসা দুর্নীতির টাকার পাহাড়।

মহামায়ার আগমনের সঙ্গে যেমন তিলোত্তমার বিগ বাজেটের পুজো গুলি থেকে শুরু করে জেলার বিভিন্ন প্রান্তে যেমন মণ্ডপ জুড়ে থিমের ছড়াছড়ি থাকে, ঠিক অত আড়ম্ভর করে না হলেও উত্তর ও দক্ষিণ কলকাতার একাধিক জায়গা থেকে প্রত্যন্ত গ্রামের একাধিক জায়গায় কালী পুজোতেও মন্ডপ জুড়ে থিমের আতিশয্য চোখে পড়ে। এবার কোচবিহার মেখলিগঞ্জএর ভারত বাংলাদেশ সীমান্ত এর কুচলীবাড়ী গ্রাম পঞ্চায়েতের ১২০ জামালদহ বালাপুকুরি গ্রামের ছোটখাটো বাজেটের পূজোতেই চোখে পড়েছে সম্প্রতিক কালে ঘটে যাওয়া পার্থ অর্পিতার দুর্নীতির টাকার পাহাড় থিমটি। ক্লাব চত্বরে ছড়িয়ে রয়েছে ২০০০ ও ৫০০ টাকার নোট।

ক্লাব কর্তৃপক্ষ অবশ্য এমন ধরনের থিম কেন এ প্রসঙ্গে বলতে গিয়ে বলেন, প্রতিবছরই তারা পূজা মন্ডপে কোন না কোন ছোটখাটো থিম তৈরি করার চেষ্টা করেন। এ বছর তাদের পূজো ২৭ তম বর্ষে পা রেখেছে। আর সাধারণ মানুষ এবছর মিডিয়া জুড়েই কেবল নেতা মন্ত্রীদের ফ্ল্যাট থেকে গাদা গাদা টাকা উদ্ধারের ঘটনা দেখেছে। কোন রাজনীতি ছাড়াই তারা জনগণের সামনে ভেসে ওঠা এই ঘটনা নিয়ে সেটি থিমের রূপ দিয়েছেন।

যদিও এই টাকার পাহাড় থিম প্রসঙ্গে স্থানীয় বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী পরেশ চন্দ্র অধিকারী এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি। তবে মেখলিগঞ্জ এর বিজেপি নেতা দধিরাম রায় বলেন, ‘দুর্নীতি করে যারা টাকার পাহাড় তৈরি করেছে, সেটিই থিমের মাধ্যমে তুলে ধরলে মানুষকে সহজেই সচেতন করা সম্ভব। এভাবেই যারা দুর্নীতি করেছে তাদেরকে মুক্ত করেই দুর্নীতিমুক্ত সমাজ গড়ে তুলবে মানুষ।’

You may also like