Nikhat Zareen: আমি দেশের প্রতিনিধি, কোনো ধর্মের নয়: নিখাত জারিন

103

মহানগর ডেস্ক: গত মাসে থাইল্যান্ডের জিটপঙ্গ জুটামাসের বিরুদ্ধে ফাইনাল জিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছেন ভারতীয় বক্সার নিখাদ জারিন (Nikhat Zareen)। তুরস্কে তাঁর সেই জয় আজও ভারতবাসীর কাছে অত্যন্ত গর্বের। সম্প্রতি তেলেঙ্গানার (Telengana) একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি স্পষ্ট বলেছেন, “আমি কোনও সম্প্রদায় নই। শুধুমাত্র দেশের হয়ে প্রতিনিধিত্ব করি”।

মূলত অনুষ্ঠানে তাঁকে জিজ্ঞাসা করা হয়, অ্যাচিভমেন্টকে পাশে রাখলে তাঁর ধর্মের যে ব্যাকগ্রাউন্ড তা সামনে চলে আসে। প্রসঙ্গে তিনি বলেন, ‘একজন অ্যাথলেট হিসেবে আমি ভারতের প্রতিনিধিত্ব করতে এসেছি। আমার কাছে হিন্দু-মুসলমানের আলাদা কোনও গুরুত্ব নেই। আমি আমার দেশের হয়ে প্রতিনিধিত্ব করি, কোনও সম্প্রদায়ের হয়ে নয়’।

তাঁর কথায়, দেশের হয়ে মেডেল জিততে পেরে খুব খুশি। কোনও অংশে অন্য কারোর থেকে আমরা পিছিয়ে নেই। গতি, শক্তি এবং ক্ষমতা সবই রয়েছে আমাদের কাছে। তবে বিশ্ব পর্যায়ে যখন কোনও বক্সার পৌঁছায়, তখন তাঁকে কীভাবে মানসিক চাপ সামলাতে হয় তা শেখানোটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ বড় বড় অ্যাথলিটও বিশ্ব পর্যায়ে গিয়ে নার্ভাস হয়ে যায় এবং নিজের সেরা পারফরম্যান্স দিতে পারেনা। এই মুহূর্তে তাঁর লক্ষ্য আগামী মাসের ২৮ তারিখ থেকে শুরু হওয়া বার্মিংহাম কমনওয়েলথ গেমস।