মিনিট পাঁচেকের মধ্যেই ফাঁকা ব্যাংক অ্যাকাউন্ট! হ্যাকারদের জাল থেকে সাবধান

41

মহানগর ডেস্ক: ‘সিম কার্ড ব্লক করে দেওয়া হবে, দ্রুত সমাধান করতে আমাদের নম্বরে ফোন করুন।’ আপনার ফোনেও যদি এমন কোনও মেসেজ এসে থাকে তাহলে সাবধান। ভুলেও ওই মেসেজে পাঠানো নম্বরে ফোন করবেন না। এই রকম মেসেজ এলে তা ডিলিট করে দিন কিংবা এড়িয়ে যাওয়াই সতর্কতামূলক কাজ হবে। এদিন ফোন নম্বরে আসা এসএমএসের নম্বরে ফোন করেই নিজের ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৭৫ হাজার টাকা খোয়ালেন উত্তরপাড়ার বাসিন্দা সোমনাথ বন্দ্যোপাধ্যায়।

উত্তরপাড়ার এই প্রবীণ নাগরিক দিন কয়েক আগে গুরুতর ভাবে করোনা আক্রান্ত হয়েছিলেন। তাতেই তাঁর শেষ হয়ে গেছে বেশ খানিকটা টাকা। তারপরে তিনি বীমা থেকে কিছু টাকা পেয়েছিলেন। সেই টাকা জমা ছিল ব্যাংক একাউন্টেই। আর এদিন সতর্কতার অভাবে খোয়া গেল তাঁর সমস্ত টাকা।

বুধবার একটি নম্বর থেকে সোমনাথ বাবুর কাছে মেসেজ যায়। যেখানে বলা হয়, আপনার ফোনের সিম আপডেট করতে হবে। সৌরভ বাবু তৎক্ষণাৎ ওই নম্বরটিতে ফোন করেন সেই সময়ে কাস্টমার কেয়ারের মতই ওপাশে পরিষেবা দেওয়ার আশ্বাস দেন জালিয়াতি চক্রের লোকেরা। তাঁকে বলা হয় আপনার এটিএম কার্ড ব্যবহার করে আপনার ফোন নম্বরে রিচার্জ করলেই পরিষেবা ঠিক হয়ে যাবে। তার সঙ্গে প্লে স্টোর থেকে একটি অ্যাপ ডাউনলোড করতেও নির্দেশ দেওয়া হয়।

সোমনাথ বাবুও ওই ফোন কলে নির্দেশ মতো এটিএম কার্ড ব্যবহার করে নিজের ফোনে রিচার্জ করেন। আর ততক্ষনই এক মিনিটের মধ্যেই হঠাৎই তাঁর ব্যাংক অ্যাকাউন্ট থেকে কেটে যায় ২৫ হাজার টাকা। সেই সময় হুশ ফেরে সোমনাথ বাবুর। তিনি তৎক্ষণাৎ ফোনটি কেটে ব্যাংকে ফোন করে অ্যাকাউন্ট ব্লক করতে বলতে না বলতেই আরও দু মিনিট সময় চলে যায়। তাতে পরপর দুবার ২৫ হাজার টাকা করে কেটে নেওয়া হয়। সব মিলিয়ে কয়েক মিনিটের মধ্যে ৭৫ হাজার টাকা খোয়ান সোমনাথ বাবু।

এ বিষয়ে স্থানীয় থানায় তিনি অভিযোগ দায়ের করেন। আর তৎক্ষণাৎ সোমনাথ বাবুর সঙ্গে যোগাযোগ করেন লালবাজারের সাইবার ক্রাইম ডিপার্টমেন্টের কর্তারা। তাঁরা তদন্তের আশ্বাস দেন প্রবীণ সোমনাথ বাবুকে। তবে টাকা ফেরত পাওয়া যাবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।