করোনার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল দেশবাসী, বাতিল হল আইসিএসই-র দশম শ্রেণির পরীক্ষা

9
school in corona

মহানগর ডেস্ক:  করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে নাজেহাল দেশ। এই পরিস্থিতি আইসিএসই  দশম শ্রেণির পরীক্ষা বাতিল করল। জানানো হয়েছে, দ্বাদশ শ্রেণির পরীক্ষা পরে নেওয়া হবে। কবে এই পরীক্ষা নেওয়া হবে, সেই বিষয়ে আইসিএসই-এর তরফে কোনও বিস্তারিত তথ্য জানানো হয়নি।

চলতি মাসের ১৬ তারিখ জানানো হয়েছিল, এবারে আইসিএসই-এর দশম শ্রেণির পরীক্ষা ঐচ্ছিক হবে। দ্বাদশ শ্রেণির পরীক্ষা কবে হবে তা জুন মাসের প্রথম সপ্তাহে জানানো হবে। করোনার ভয়াবহ পরিস্থিতির জেরে আইসিএসই-র পরীক্ষা সম্পূর্ণ বাতিল করে দেওয়া হল। কয়েকদিন আগেই সিবিএসই দ্বাদশ শ্রেনির পরীক্ষা আপাতত স্থগিত করে দিয়েছে। দশম শ্রেণির পরীক্ষা একেবারে বাতিল করে দিয়েছে।  ৪ মে থেকে সিবিএসই-এর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা হওয়ার কথা ছিল। অন্য দিকে, একাধিক রাজ্যে ক্রমবর্ধমান করোনার জেরে স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। মঙ্গলবার থেকে বাংলাতেও সমস্ত স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানানো হয়েছে,  শিক্ষক-শিক্ষিকাদেরও স্কুলে আসতে হবে না।

অন্য দিকে, দেশে নজিরবিহীনভাবে বাড়ছে করোনা সংক্রমণ। অব্যাহত রয়েছে দেশে দৈনিক করোনা সংক্রমণ বৃদ্ধির হার। দেশে ফের দৈনিক করোনা আক্রান্ত আড়াইলক্ষ ছাড়াল। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২,৫৯,১৭০ জন। ১,৭৬১ জন গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গিয়েছেন। দেশে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১,৫৪,৭৬১ জন। করোনার দ্বিতীয় ঢেউয়ে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মহারাষ্ট্র। মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৫৮, ৯২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। করোনায় মৃত্যু হয়েছে ৩৫১ জনের। কেরল, কর্ণাটক, তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশে করোনা সংক্রমণও বেড়েই চলেছে। দিল্লিতে গত ২৪ ঘণ্টায় ২৩, ৬৮৬ জন আক্রান্ত হয়েছে। রাজধানীতে গত ২৪ ঘণ্টায় ২৪০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।