তিনি ‘আসল বামপন্থী’, আটের ধর্মঘট সফল করে সূর্যকে প্রমাণ দিতে হবে মমতার

13
mamata surya

Highlights

  • তাঁর বামপন্থা নকল নাকি খাঁটি, এবার সেই চ্যালেঞ্জের মুখে ফেলে দিলেন সূর্যকান্ত মিশ্র
  • তৃণমূল সরকার এই বনধের প্রতিরোধ করে নাকি একে সমর্থন করে, এর ওপরই নির্ভর করছে মুখ্যমন্ত্রীর বামপন্থী সত্ত্বার প্রমাণ
  • তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকে বনধের সমর্থন কখনও করেননি মমতা

মহানগর ওয়েবডেস্ক: নিজেকে সর্বদাই প্রকৃত ‘বামপন্থী’ হিসেবে আখ্যা দিয়ে থাকেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বামপন্থা নকল নাকি খাঁটি, এবার সেই চ্যালেঞ্জের মুখে ফেলে দিলেন সূর্যকান্ত মিশ্র।

নাগরিকত্ব আইন ও এনআরসি-র প্রতিবাদে আগামী ৮ জানুয়ারি রাজ্যওয়াড়ি বনধ ডেকেছে বাম ও কংগ্রেস। ধর্মঘট বিরোধী তৃণমূল সরকার এই বনধের প্রতিরোধ করে নাকি একে সমর্থন করে, এর ওপরই নির্ভর করছে মুখ্যমন্ত্রীর বামপন্থী সত্ত্বার প্রমাণ। এমনটাই মনে করেন সিপিএম রাজ্য সম্পাদক। তিনি রীতিমতো চ্যালেঞ্জ ছোড়ার সুরে তৃণমূল নেত্রীর উদ্দেশে বলেছেন, আপনি আসল বামপন্থী হলে ৮ জানুয়ারি ধর্মঘট সফল করুন। যদিও তৃণমূল যে এই ধর্মঘট সফল করতে দেবে না তা আগে থেকেই জানিয়ে দিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম।

বনধ ডাকার ইস্যুতে অবশ্য শাসকদলের সমর্থন রয়েছে। কিন্তু বনধের রাজনীতি আদপে রাজ্যের ক্ষতি করে। একদিনের সফল ধর্মঘট মানে কয়েক কোটি টাকার লোকসান। সঙ্গে দিন আনা দিন খাওয়া মানুষের পেটে টান। এই কারণেই তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকে বনধের সমর্থন কখনও করেননি মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক এই জায়গায়তেই খোঁচা মেরেছেন সূর্যকান্ত মিশ্র। শুক্রবার এক অনুষ্ঠানে তাঁকে বলতে শোনা যায়, ‘এই রাজ‍্যসরকার দাবি করেন ওরা নাকি বামপন্থী। ওরা যদি বামপন্থী হয় তাহলে আমি আর বামপন্থী থাকব না। একটার পর মেগা সিরিয়াল যখন হচ্ছে, আমরা শুনতে পাচ্ছি আবার পাকিস্তান, পাকিস্তান’।

মুখ্যমন্ত্রী যদি ধর্মঘট ভাঙার চেষ্টা করেন তখনই প্রমাণ হবে তিনি কেন্দ্রের শাসকদলের পক্ষে। এমনটাই দাবি করে সূর্যবাবু বলেছেন, পশ্চিমবঙ্গের বিধানসভাতেও নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলের প্রস্তাব পাশ করাতে। তাঁর কথায়, ‘মুখ‍্যমন্ত্রীর পুরো কথাটা খুলে বলুন। সদিচ্ছা থাকলে বিধানসভায় জরুরি সভা ডেকে সব বাতিলের প্রস্তাব দিন। আপনার সবচেয়ে বড় পরীক্ষা 8 তারিখ। সেদিন আপনার ভূমিকা কী হয়, আমরা দেখব। ধর্মঘট ভাঙার চেষ্টা হলে আপনার বিশ্বাসযোগ্যতা জানতে পারব। মুখ‍্যমন্ত্রী ওই দিন প্রমাণ হবে আপনি কোন পক্ষে’।