Home Featured Rajnath Singh: কলকাতায় রাজনাথ সিং, হুগলি নদীতে ভাসালেন যুদ্ধজাহাজ 

Rajnath Singh: কলকাতায় রাজনাথ সিং, হুগলি নদীতে ভাসালেন যুদ্ধজাহাজ 

by Anamika Nandi
Rajnath Singh: কলকাতায় রাজনাথ সিং, হুগলি নদীতে ভাসালেন যুদ্ধজাহাজ 

মহানগর ডেস্ক: শুক্রবার গার্ডেনরিচে শিপ ইয়ার্ডে রাজনাথ সিং (Rajnath Singh)। যুদ্ধজাহাজের উদ্বোধনে এদিন কলকাতায় হাজির হয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী। হুগলি নদীর জলে ভাসালেন ‘আইএনএস দুনাগিরি’কে। যার ওজন ৬৬০০ টন। প্রতিরক্ষা মন্ত্রকের সূত্র অনুযায়ী, “আইএনএস দুনাগিরি ভারতীয় নৌবাহিনীর আধুনিকতম ‘স্টেলথ’ রণতরী। আজ এই রণতরীর উদ্বোধনের সঙ্গে আধুনিক সমরাস্ত্রে আরও এক ধাপ এগিয়ে গেল ভারত।

উল্লেখ্য, ১৯৭৭-২০১০ পর্যন্ত ভারতীয় নৌসেনায় আইএনএস দুনাগিরি নামের একটি যুদ্ধ জাহাজ ছিল। ওই রণতরীটি যুদ্ধ পরিস্থিতিতে উপকূল অঞ্চলে সেনা ও সামরিক উপকরণ অবতরণে সক্ষম ছিল। এবার তারই নামে নামকরণ হল গার্ডেনরিচ শিপ বিল্ডার্স তৈরি ‘স্টেলথ ফ্রিগেটের’। সূত্র অনুযায়ী, গার্ডেনরিচ শিপ বিল্ডার্স মোট তিনটি ফ্রিগেট যুদ্ধজাহাজ তৈরির বরাত পেয়েছিল। সেই তিনটির মধ্যে একটি আগেই উদ্বোধন হয়েছে। বাকি দু’টির মধ্যে একটির উদ্বোধন ১৫ জুলাই অর্থাৎ আজ করেছেন রাজনাথ সিং।

এদিন যে অত্যাধুনিক রণতরীর উদ্বোধন করেছেন প্রতিরক্ষা মন্ত্রী, তা সমুদ্রে আড়াল থেকে লড়াই করতে সক্ষম। জানা গিয়েছে, শত্রুপক্ষের রাডারের নজরদারিকে অনায়াসে ফাঁকি দিতে পারে এই অত্যাধুনিক রণতরী। রামায়ণে রাবণ পুত্র মেঘনাদ যেমন মেঘের আড়ালে থেকে যুদ্ধ করতেন, ঠিক তেমনই রণতরী তৈরি করেছে গার্ডেনরিচ শিপ বিল্ডার্স। এটি ছোটো রণতরী। যা সমুদ্রের ভেতরে গিয়ে নিরাপদ স্থান খুঁজে নিতে পারে এবং দ্রুত শত্রুপক্ষের জলযানে আঘাত আনতে সক্ষম। এমনকি উড়িয়ে দিতে পারে আস্ত বন্দর। চলতি বছরের মে মাসে ভারতীয় নৌ-বাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছিল পি-১৭এ শ্রেণীর ‘স্টেলথ ফ্রিগেট’ আইএনএস উদয়গিরিকে। আর তারপর আজ উদ্বোধন হল আইএনএস দুনাগিরির।

মোদি সরকারের আমলে আত্মনির্ভর ভারতকে সামনে রেখে প্রতিরক্ষায় আরও শক্তিশালী হল দেশ। সূত্র অনুযায়ী, আগামী ২০২৭-এর মধ্যেই ভারতীয় নৌবাহিনী অন্ততপক্ষে ২০০টি অত্যাধুনিক যুদ্ধজাহাজ পেতে চলেছে। যেগুলি তৈরি হবে কলকাতা, কোচি মুম্বাই সহ দেশের বিভিন্ন শিপ ইয়ার্ডে।

You may also like