Raj Thackeray: মহা-বিবাদের মাঝে এঁর মুখে হাসি, শিবসেনা কলহে সবথেকে বেশি লাভ পেতে পারেন

82
Raj Thackeray: মহা-বিবাদের মাঝে এনার মুখে হাসি, শিবসেনা কলহে সবথেকে বেশি লাভ পেতে পারেন

মহানগর ডেস্ক: বিগত কয়েকদিনে মারাঠা রাজনীতির ভোল বদলে গিয়েছে। এদিকে নিজেকে পুনর্গঠনের চেষ্টা করছে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা। শিবসেনার বিদ্রোহের সুযোগ নিয়ে নতুন অভিযানে নেমেছে MNS। দলের প্রধান রাজ ঠাকরের (Raj Thackeray) ২৯ বছর বয়সী ছেলে অমিত ঠাকরে তার নেতৃত্বে থাকবেন। এই কর্মসূচির অধীনে ৫-১১ জুলাই কোঙ্কন সফর করবেন ঠাকরে পুত্র।

বর্তমানে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে বসেছেন একনাথ শিণ্ডে। বিধান পরিষদে বিজেপির কাছে হেরে উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন তিনি। তারপরই দুটি দলে ভেঙে যায় শিবসেনা। আর এই মর্মে আশার আলো দেখছে এমএনএস। বিশেষজ্ঞদের ধারণা, MVA ভেঙে যাওয়ায় অনেক এলাকায় ঠাকরে শিবিরের দখল আগের থেকে দুর্বল হতে পারে। যে কারণে নিজেদের উপস্থিতি শক্তিশালী করতে মরিয়া হয়ে উঠেছে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা। মুম্বই এবং থানের পরে কোঙ্কন অঞ্চল শিবসেনার শক্ত ঘাঁটি। এবার সেই অঞ্চলে নিজেদের জায়গা শক্ত করতে চাইছে রাজ ঠাকরের দল।

আরও পড়ুন: যোগীর স্টাইলে বিহারে চলল বুলডোজার, ধুলোয় মিশে গেল ৭০টা বাড়ি

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, শিবসেনা শিবিরের চলমান অশান্তি থেকে রাজনৈতিক সুবিধা নিতে এক প্রচার কর্মসূচি তৈরি করেছে MNS। এক কথায় বিভিন্ন অঞ্চল থেকে ক্যাডার তৈরি করার পদক্ষেপ বলা যেতে পারে এটি। এই প্রচারের নেতৃত্ব দেবেন অমিত ঠাকরে। মহাসম্পর্ক অভিযানের প্রথম পর্যায়ে এক সপ্তাহের মধ্যে কোঙ্কন অঞ্চলের সিন্ধুদুর্গ, রত্নাগিরি এবং রায়গড় জেলায় যাবেন ঠাকরে পুত্র।‌

জানা গিয়েছে, কলেজ পড়ুয়াদের সঙ্গে আলাপ করবেন অমিত ঠাকরে। এক এমএনএস নেতার কথায়, পার্টির কর্মকর্তাদের নিয়ে কলেজ পড়ুয়াদের সঙ্গে আলাপচারিতা সারবেন অমিত। একদিকে ভাই তথা শিবসেনা সভাপতির ছেলে আদিত্য ঠাকরে দলের যুব সংগঠনকে বাঁচাতে নানা ধরনের পরিকল্পনা করছেন। অন্যদিকে সেই যুব সমাজের দিকেই নজর রেখেছেন রাজ ঠাকরে পুত্র।

মহারাষ্ট্রের বর্তমান মুখ্যমন্ত্রী উদ্ধব শিবিরের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার পর কথা বলেছেন রাজ ঠাকরের সঙ্গে। সূত্র অনুযায়ী, এমএনএস প্রধান তাঁকে পরামর্শ দিয়েছিলেন সতর্ক থাকুন। ভেবেচিন্তে পদক্ষেপ নিন। ঈশ্বর আপনাকে এই সুযোগ দিয়েছেন। আশা করি, আপনি সফল হবেন। পরবর্তীতে ভাই মুখ্যমন্ত্রীর গদি ছাড়লে রাজ ঠাকরে টুইটে লেখেন, যখন কেউ নিজের সৌভাগ্যকে তাঁর কৃতিত্ব বলে ভুল করে, তখন তাঁর পতন শুরু হয়। এই মুহূর্তে নিজের দলের শক্তি বাড়াতে মরিয়া হয়ে উঠেছেন MNS চিফ।