দ্বিতীয় দফা নির্বাচনে থাকবে কঠোর নিরাপত্তা বলয়, থাকতে পারে ৬৩৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

32
central force

নিজস্ব প্রতিনিধি: আগামী বৃহস্পতিবার রাজ্যে দ্বিতীয় দফার নির্বাচনে মোট দশ হাজার ৬২০টি বুথে ভোটগ্রহণ হবে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ৬৩৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হবে বলে মুখ্য নির্বাচনী আধিকারিক দফতর সূত্রে জানা গিয়েছে। এর মধ্যে বুথের দায়িত্বে থাকবে ৬২৪ কোম্পানি। নন্দীগ্রামে ২১ কোম্পানি বাহিনী থাকবে। এই দফায় স্পর্শকাতর ও অতি স্পর্শকাতর বুথ ছাড়াও অন্যান্য সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে বলেও নির্বাচনী আধিকারিক দফতর সূত্রে জানা গিয়েছে। এছাড়াও প্রায় তেরো হাজার রাজ্য পুলিশকে ব্যবহার করা হবে বলে সূত্রের খবর।

রাজ্যে এরই মধ্যে প্রথম দফার নির্বাচন শেষ হয়েছে। নির্বাচন কমিশনের বক্তব্য কিছু বিক্ষিপ্ত ঘটনা ছাড়া নির্বাচন মোটের ওপর স্বাভাবিক। প্রথম দফা নির্বাচনে নির্বাচন কমিশন ৭৩০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছিল। নির্বাচন কমিশন সূত্রে খবর, তার মধ্যে ৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাখা হয়েছে ভোট-পরবর্তী হিংসার জন্য, ৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাখা হয়েছে স্ট্রং রুমে, এবং ২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে পোস্টাল ব্যালট পাহারাতে। অতএব মোট ১১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী প্রথম দফার নির্বাচনের পরবর্তী বিভিন্ন কাজে মোতায়েন করা হয়েছে।

বাকি থাকা ৭১৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীকে এরই মধ্যে দ্বিতীয় দফার নির্বাচনের বিধানসভা কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে। সেখানে তারা সাধারণ মানুষদের সঙ্গে জনসংযোগ এবং রুট মার্চ সহ এলাকা পরিদর্শন শুরু করে দিয়েছে। তবে এখনও পর্যন্ত দ্বিতীয় দফার নির্বাচনের হাইভোল্টেজ কেন্দ্র নন্দীগ্রামের জন্য আলাদাভাবে কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে তা জানা যায়নি।