একসঙ্গে চিন এবং পাকিস্তানের সঙ্গে লড়াইয়ের ক্ষমতা রাখে ভারত: সিডিএস রাওয়াত

9
bengali news on rawat

মহানগর ওয়েবডেস্ক: লাদাখ সীমান্তে চীনের দুঃসাহস, অন্যদিকে জম্মু কাশ্মীর সীমান্তে পাকিস্তানের বাড়বাড়ন্ত, সমগ্র পরিস্থিতি নিয়ে উদ্বেগ ভারতে। কিন্তু চীন এবং পাকিস্তানকে হুঁশিয়ারি দিতে ছাড়লেন না সিডিএস বিপিন রাওয়াত। স্পষ্টভাবে হুঁশিয়ারি দিলেন, চীন এবং পাকিস্তানের সঙ্গে লড়াই করতে সক্ষম ভারত। যদি একই সময় দুই দেশের বিরুদ্ধে লড়তে হয় তাও সেই ক্ষমতা ভারতের রয়েছে। উদ্বেগজনক পরিস্থিতিতে বিপিন রাওয়াত এর এই ধরনের মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

লাদাখ সীমান্তে ভারত এবং চীনের সংঘর্ষের পরবর্তী সময় বিপিন রাওয়াত স্পষ্টভাবে জানিয়ে ছিলেন, আলোচনার মাধ্যমে যদি এই সমস্যার সমাধান না হয় তাহলে একমাত্র পথ সেনাবাহিনী। চীনের বিরুদ্ধে প্রত্যক্ষভাবে যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। এবারেও নিজের বক্তব্যে কার্যত অনড় থাকলেন তিনি। বললেন দেশের দুই সীমান্তে হামলা চালানোর চেষ্টা করছে চীন এবং পাকিস্তান। ভারত কোনোভাবেই তা বরদাস্ত করবে না। দুই দেশকেই যোগ্য জবাব দেবে ভারত। যদি একই সময়ে চীন এবং পাকিস্তানের সঙ্গে লড়তে হয়, সেই ক্ষমতাও ভারতের রয়েছে।

প্রসঙ্গত, এদিন রাশিয়ায় চিনা প্রতিরক্ষামন্ত্রী এবং ভারতের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠকের সমাধানসূত্র মেলেনি। চীন স্পষ্টভাবে জানিয়েছে, ভূখণ্ডের এক ইঞ্চি জমিও তারা ছাড়বেনা এবং ভারতের যে ভুল রয়েছে তার দাবি করা হয়েছে। এক্ষেত্রে উত্তেজনার পারদ যে আরও চড়ল তা বলাই বাহুল্য।