Global Hunger Index: বিশ্ব ক্ষুধা সূচকে ভারত ১০১ তম স্থানে, পাকিস্তান সহ বাংলাদেশও এগিয়ে মোদির ‘ ডিজিটাল ইন্ডিয়ার’ থেকে

9
বিশ্ব ক্ষুধা সূচকে ভারত ১০১ তম স্থানে, পাকিস্তান সহ বাংলাদেশও এগিয়ে মোদির ' ডিজিটাল ইন্ডিয়ার' থেকে

মহানগর ডেস্ক: বৃহস্পতিবার ২০২১ সালের বিশ্ব ক্ষুধা সূচক প্রকাশিত হয়েছে। আর এই তালিকায় মোট ১১৬ টি দেশের মধ্যে ভারত রয়েছে ১০১ তম স্থানে। শেষ বছরে ভারত ছিল ৯৪ তম স্থানে। কিন্তু এইবারে তালিকার অনেকটাই নীচে স্থান হয়েছে নরেন্দ্র মোদির ‘আত্মনির্ভর এবং ডিজিটাল ইন্ডিয়ার’ যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন নেটিজেনরা।

এই বিশ্ব ক্ষুধা সূচকে মূলত পৃথিবীর বিভিন্ন দেশে অপুষ্টি এবং ক্ষুধার মাপকাঠি অনুযায়ী একটি তালিকা তৈরি করা হয়। এই তালিকাটি চারটি বিষয়ের ওপর নির্ভর করে প্রকাশ করা হয়। এই চারটি বিষয় হল – পাঁচ বছরের নীচে শিশুদের উচ্চতা, পাঁচ বছরের নীচে শিশুদের ওজন, শিশু মৃত্যুর হার এবং অপুষ্টি। এই বিশ্ব ক্ষুধা সূচকে পাকিস্তানও ভারতের উপরে স্থান পেয়েছে। পাকিস্তান এই তালিকায় ৯২ তম স্থান পেয়েছে। এছাড়াও বিভিন্ন পড়শি দেশের থেকেও ভারত অনেক পিছিয়ে। যেমন বাংলাদেশ এবং নেপাল রয়েছে ৭৬ তম স্থানে।

বিশ্ব ক্ষুধা সূচকে ভারতের প্রাপ্ত নম্বর ২৭.৫ যা পূর্বের তুলনায় কিছুটা বৃদ্ধি পেয়েছে। আগের বছরের বিশ্ব ক্ষুধা সূচকে ১০৭ টি দেশের মধ্যে ভারতের প্রাপ্ত নম্বর ছিল ২৭.২ । তবে এই বছরেও ভারত ‘ উদ্বেগজনক ‘ বিভাগেই রয়েছে। ভারতে শিশুদের অপুষ্টির হার আগের বছরের মতোই ১৭.৩ শতাংশ। প্রসঙ্গত উল্লেখ্য, ২০০০ সালে এই বিশ্ব ক্ষুধা সূচকে ভারতের প্রাপ্ত নম্বর ছিল ৩৮.৮ যা ২০১২ থেকে ২০২১ এর মধ্যে নেমে ২৮.৮ থেকে ২৭.৫ হয়েছে।