India -Taliban Meeting: দোহায় তালিবানের সঙ্গে বৈঠক ভারতের, মিলল আশ্বাস

27
India -Taliban Meeting
বৈঠকে উপস্থিত ছিলেন হবু আফগানিস্তানের তালিবান সরকারের সম্ভাব্য বিদেশমন্ত্রী শের মহম্মদ আব্বাস স্টানিকজাই (Sher Mohammad Abbas Stanekzai)এবং কাতারের (Qatar)ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তল(Dipak Mittal)

মহানগর ডেস্ক: পঞ্জশির(Panjshir) প্রদেশ ছাড়া গোটা আফগানিস্তান(Afghanistan) তালিবানি(Taliban) জঙ্গি গোষ্ঠীর কবলে। ৩০ আগস্ট রাত্রেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন(Joe Biden) সব মার্কিন সেনা প্রত্যাহার করে নিয়েছেন। আফগান ভূমি থেকে উড়ে গেলো শেষ মার্কিন সেনা বিমান। দীর্ঘ কুড়ি বছর পর আফগানিস্তানে নিজেদের সরকার প্রতিষ্ঠা করছে তালিবানি জেহাদি গোষ্ঠী। এমতাবস্থায় গতকাল দোহায় (Doha)হয়ে গেল ভারত – তালিবান বৈঠক।

এই প্রথম সরকারিভাবে ভারত এবং তালিবান বৈঠক হলো। বৈঠকে উপস্থিত ছিলেন হবু আফগানিস্তানের তালিবান সরকারের সম্ভাব্য বিদেশমন্ত্রী শের মহম্মদ আব্বাস স্টানিকজাই (Sher Mohammad Abbas Stanekzai)এবং কাতারের (Qatar)ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তল(Dipak Mittal)। এই বৈঠকটি দোহার ভারতীয় দূতাবাসে হয়। প্রধানত আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের সুরক্ষা , নিরাপত্তা এবং দ্রুত দেশে ফেরানোর প্রক্রিয়ার ব্যাপারেই আলোচনা হয়।

একটি অফিসিয়াল বিবৃতি প্রকাশ করা হয়েছে যাতে বলা হয়েছে, ‘ আফগানিস্তানে আটকে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপত্তা এবং তাঁদের দ্রুত ভারতবর্ষে ফেরানো নিয়েই মূলত আলোচনা হয়েছে। আফগান নাগরিক বিশেষত সংখ্যালঘু সহ যে নাগরিকরা ভারতে আসতে ইচ্ছুক, তাঁদের নিয়েও আলোচনা হয়েছে।’ এই নিয়ে তালিবান উগ্রপন্থী গোষ্ঠীর নেতা ভারতকে আশ্বাস দিয়েছেন। পাশাপাশি আফগান ভূমিতে যেন ভারত বিরোধী কোনো কার্যকলাপ চালানো না হয় সে বিষয়েও আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

India -Taliban Meeting

Read More News: