১৫ জুন থেকে সারা দেশে ফের সম্পূর্ণ লকডাউন লাগু হচ্ছে না

34

মহানগর ওয়েবডেস্ক: গত কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় একটি নিউজ চ্যানেলের স্ক্রিনশট বেশ ভাইরাল। ওই স্ক্রিনশটে দাবি করা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রক নাকি ১৫ জুন থেকে দেশে ফের সম্পূর্ণ লকডাউন ঘোষণা করতে পারে। সেই সঙ্গে রেল ও বিমান পরিষেবাও বন্ধ হয়ে যাবে। কিন্তু, ওই স্ক্রিনশটটি আসলে ভুয়ো এবং দেশে আবার সম্পূর্ণ লকডাউন লাগু হচ্ছে না।

প্রেস ইনফরমেশন ব্যুরোর ট্যুইটার হ্যান্ডেলে ওই স্ক্রিনশট প্রসঙ্গে বলা হয়েছে, ‘দাবি-স্বরাষ্ট্রমন্ত্রক ১৫ জুন থেকে সারা দেশে ফের সম্পূর্ণ লকডাউন ঘোষণা করতে পারে। ট্রেন ও বিমান পরিষেবাও বন্ধ হয়ে যাবে। সত্যি- এটি একেবারেই ভুয়ো। যেকোনও ভুয়ো খবর থেকে সজাগ থাকুন।’

১ জুন থেকে সারা দেশে পঞ্চম দফার লকডাউন বা ‘আনলক ১.০’ শুরু হয়েছে। ৩১ মে পর্যন্ত শেষ হয় চতুর্থবারের লকডাউনের মেয়াদ। লকডাউন ৫.০-র নির্দেশিকায় একাধিক ছাড়ের পাশাপাশি নাইট কার্ফুর কথা বলা হয়েছে। সাধারণ মানুষ যাতে রাস্তায় না বেরোন তার জন্য রাত ৯টা থেকে সকাল ৫টা পর্যন্ত কার্ফু জারি করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। এর অর্থ এই সময় কনটেইনমেন্ট জোন, গ্রীন, অরেঞ্জ বা রেড জোন, কোন জায়গাতেই এই সময় কেউ বের হতে পারবেন না। সব জায়গাতেই এই কার্ফু প্রযোজ্য হবে। তবে কন্টেইনমেন্ট জোন বাদে সব জায়গাতেই সম্পূর্ণ রেল পরিষেবা বাদে প্রায় সবকিছুই ধাপে ধাপে খুলে যাবে এই লকডাউনে।

উল্লেখ্য, দেশে করোনা আক্রান্তের সংখ্যা দুই লক্ষ ৮৬ হাজার ছাড়িয়ে গিয়েছে। বৃহস্পতিবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী বর্তমানে ভারতে আক্রান্তের সংখ্যা ২,৮৬,৫৭৯। দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮০১২। মোট করোনা আক্রান্তের সংখ্যায় ইতালিকে পিছনে ফেলে এখন বিশ্বের ছয় নম্বর দেশ ভারত। শেষ ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৯৯৬ জন, যা এক রেকর্ড। এই সময়ে প্রাণ হারিয়েছেন ৩৫৭ জন। এখনও পর্যন্ত ১,৪১,০২৪ জন করোনা ভাইরাসের সংক্রমণ থেকে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। ভারতে এই মুহূর্তে এক্টিভ কেস ১,৩৭,৪৪৮। এই নিয়ে পরপর দুদিন দেশে এক্টিভ কেসের থেকেও সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা বেশি হল।