Home National রাম মন্দিরে জ্বালানো হল ১০৮ ফুট ধূপকাঠি, সুগন্ধ ছড়াতে পারে ৫০ কিলোমিটার পর্যন্ত

রাম মন্দিরে জ্বালানো হল ১০৮ ফুট ধূপকাঠি, সুগন্ধ ছড়াতে পারে ৫০ কিলোমিটার পর্যন্ত

by Shreya Maji
33 views

মহানগর ডেস্ক: রাম মন্দিরে মূর্তির প্রাণ প্রতিষ্ঠার আগে আজ থেকে শুরু হয়েছে বিভিন্ন আচার অনুষ্ঠান। সেজে উঠেছে অযোধ্যা। রাম মন্দির উদ্বোধন নিয়ে দেশের মানুষের মধ্যে উন্মাদনার শেষ নয়। এই আবহেই  শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের মহন্ত নৃত্য গোপাল দাস আজ গুজরাট থেকে  আনা একটি ১০৮ ফুট লম্বা ধূপকাঠি জ্বালিয়েছেন। জানেন কি এই ধূপের গন্ধ কতদূর যাবে।

মহন্ত নৃত্য গোপাল দাস “জয় শ্রী রাম” স্লোগান দেওয়ার মাধ্যমে   ধূপকাঠি জ্বালিয়েছিলেন। এই ধূপকাঠির সুগন্ধ ৫০ কিলোমিটার দূরত্বে পৌঁছাবে বলে দাবি করা হয়েছে। ৩,৬১০ কেজি ওজনের ধূপকাঠিটির প্রস্থ প্রায় সাড়ে তিন ফুট। গুজরাটের ভাদোদরা থেকে উত্তরপ্রদেশের এই শহরে আনা হয়েছে ধূপকাঠিটি। ধূপকাঠি তৈরি করতে গোবর, ঘি, সার, ফুলের নির্যাস এবং ভেষজ ব্যবহার করা  হয়েছে যা একবার জ্বালালে প্রায় দেড় মাস স্থায়ী হবে। এই ধূপকাঠি দেখতে ভিড় জমে বহু মানুষের। সেই সকল মানুষের সাম্নেই জ্বালানো হয়েছে ধূপটি।

কেবল ধূপকাঠি নয় রাম মন্দিরের প্রতিষ্ঠা উপলক্ষ্যে রয়েছে একাধিক চমক। বাইরের দেশ থেকে আসছে ফুল। সরযূ নদীর তীরে প্রদীপ জ্বালিয়ে রেকর্ড গড়া হতে পারে। আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ দেশের বিশিষ্ট ব্যক্তিরা। আসবেন বাইরের দেশেরও অতিথিরা। সব মিলিয়ে জমজমাট অনুষ্ঠানের  সাক্ষী হতে চলেছে গোটা দেশ

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved