Home National Operation Ajay: ইজরায়েল থেকে ২১২ জন ভারতীয়কে নিয়ে দেশে ফিরল প্রথম বিশেষ বিমান, যাত্রীদের অভিজ্ঞতা জানুন

Operation Ajay: ইজরায়েল থেকে ২১২ জন ভারতীয়কে নিয়ে দেশে ফিরল প্রথম বিশেষ বিমান, যাত্রীদের অভিজ্ঞতা জানুন

by Shreya Maji
5 views
Operation Ajay

মহানগর ডেস্ক: ইউক্রেন-রাশিয়ার পর এবার  ইজরায়েল( Israel) ও প্যালেস্তাইনের মধ্যে শুরু হয়েছে যুদ্ধ, যার রেশ পড়েছে গোটা বিশ্বে। ইজরায়েল-হামাস বাহিনীর যুদ্ধে গোটা বিশ্বের মধ্যে দুই ভাগ হয়ে গিয়েছে। দুই দেশের পাশে রয়েছে কোনও না কোনও দেশ। তাতেই উঠেছে প্রাচীর। এই যুদ্ধের মধ্যে আটকে পরেছেন বহু ভারতীয়। তাঁদের উদ্ধাররে জন্য বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর “অপারেশন অজয়”-র(Operation Ajay) কথা ঘোষণা করেছিলেন। ইজরায়েল থেকে ২১২ জন ভারতীয়কে নিয়ে দেশে ফিরল প্রথম বিশেষ বিমান। দেশের মাটিতে পা রেখেই সেখানের ভয়াবহ অভিজ্ঞতার কথা শোনাচ্ছেন যাত্রীরা।

ইজরায়েলে  আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনার সুবিধার্থে প্রথম চার্টার ফ্লাইট বৃহস্পতিবার রাতে বেন গুরিওন বিমানবন্দর থেকে ছেড়েছিল।  “আগে আসলে আগে পাবেন”এই  ভিত্তিতে ফিরেছে প্রথম ব্যাচ।
এই ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছিল যারা এটি করতে অক্ষম ছিল তাদের ফিরে আসার সুবিধার্থে কারণ এয়ার ইন্ডিয়া অবিলম্বে তার  বিমান পরিষেবা বন্ধ করেছিল ৭ অক্টোবর যুদ্ধ শুরুর দিন থেকে। সেই সঙ্গেই বাণিজ্যিক কার্যক্রম স্থগিত রয়েছে। যারা ফিরেছেন তাদের বিমানের খরচ বহন করছে সরকার।  ‘অপারেশন অজয়’-এর অধীনে পরিচালিত বিশেষ ফ্লাইটে দেশে ফেরার জন্য  বিমানবন্দরে ছাত্র-ছাত্রীসহ ভারতীয়দের দীর্ঘ  লাইন ছিল। তবে ভারত সরকাররে পক্ষ থেকে সকলকেই আস্বস্ত করা হয়েছে। সকলকেই নিরাপদে উদ্ধার করা হবে বলেই জানানো হয়েছে।

দেশে ফিরেই  ইজরায়েলের একজন ছাত্র শুভম কুমার বলেছেন, “আমরা ভারতের প্রতি কৃতজ্ঞ… অধিকাংশ ছাত্রই কিছুটা আতঙ্কিত ছিল। হঠাৎ আমরা ভারতীয় দূতাবাসের মাধ্যমে প্রতিটি ভারতীয় নাগরিকের জন্য কিছু বিজ্ঞপ্তি এবং লিঙ্ক দেখতে পেলাম যা আমাদের মনোবল বাড়িয়ে দিয়েছে। আমাদের মনে হয়েছিল যেন ভারতের দূতাবাস আমাদের সাথে সংযুক্ত। যা আমাদের জন্য এক ধরণের স্বস্তি ছিল। এবং তারপরে আমরা সমস্ত ব্যবস্থা পেয়েছিলাম।” দেশে ফিরে  স্বস্তি বোধ করছেন ভারতীয়রা এমনটাই জানাচ্ছেন যারা ইজরায়েল থেকে।

উল্লেখ্য, ইসরায়েল( Israel) গাজা উপত্যকায় হামাস গোষ্ঠীর বিরুদ্ধে নজিরবিহীন আক্রমণের কথা জানিয়েছে। সেনারা  সীমান্ত বেড়া ভেঙ্গে এবং আকাশ, স্থল ও সমুদ্রের মাধ্যমে দেশের দক্ষিণে প্রবেশ করে। ইসরায়েলি সামরিক বাহিনী  জানিয়েছে ২২২ জন সেনা সহ ১,৩০০ জনেরও বেশি মানুষ   নিহত হয়েছেন। অন্যদিকে, হামাস শাসিত গাজা উপত্যকায়, মহিলা ও শিশুসহ অন্তত ১,৪১৭ জন নিহত হয়েছে বলেই সেখানকার কর্তৃপক্ষ জানিয়েছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved