Home National ‘২০০টি ব্রহ্মস মিসাইল’, শক্তিবৃদ্ধি হতে চলেছে ভারতীয় নৌবাহিনীর

‘২০০টি ব্রহ্মস মিসাইল’, শক্তিবৃদ্ধি হতে চলেছে ভারতীয় নৌবাহিনীর

by Mahanagar Desk
24 views

মহানগর ডেস্কঃ ভারতের সাথে পাঙ্গা নিলে যেকোনো দেশকে টক্কর দিতেই ভারত প্রস্তুত সেটা ভারত বুঝিয়ে দিল। ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি ব্রহ্মস মিসাইলের ছাড়পত্র দিল ভারতকে। ভারতীয় নৌবাহিনীতে যোগ দিচ্ছে বিপুল পরিমাণে ব্রহ্মস মিসাইল। ২০ হাজার কোটি টাকা এর জন্য বরাদ্দ করা হয়েছে।

মার্চের সপ্তাহের প্রথমার্ধে ভারতীয় প্রতিরক্ষা দফতরের সাথে ব্রহ্মস এরোস্পেসের চুক্তি সম্পাদিত হতে চলেছে। এই তথ্য ভারতীয় প্রতিরক্ষার বিশেষ সূত্রে প্রকাশিত হয়েছে।ব্রহ্মস এরোস্পেসের চুক্তি সম্পাদিত হওয়ার পর ভারতীয় নৌবাহিনী আরও বেশী শক্তিশালী হয়ে উঠবে। ২০০ টি ব্রহ্মস নৌবাহিনীর সাথে যোগ করার দরুণ আগের থেকে অনেক বেশি পরিমাণে শক্তিবৃদ্ধি করতে চলেছে ভারতীয় নৌবাহিনী।

সূত্র মারফত জানা যাচ্ছে, এই ব্রহ্মস মিসাইল যুদ্ধজাহাজেই মূলত ব্যবহার করা হবে। ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজের শক্তি কয়েকগুণ বাড়িয়ে দেবে এই দূর পাল্লার সুপারসনিক মিসাইল ব্যবহার করার ফলে। বহ্মস এর ব্যবহার শুধু যে জাহাজে হয় এমন নয়, জাহাজ ছাড়াও সুপারসনিক মিসাইল, যুদ্ধবিমান, স্থলভাগ এবং সাবমেরিন থেকেও উৎক্ষেপণ এর ক্ষেত্রে ব্যবহার করা যায় ।এই মিসাইলের
বহুমুখী ক্ষমতা থাকার জন্য এর চাহিদা প্রচুর, এবং এর গুণগত মানের জন্যই এর ব্যবহার করা হয়ে থাকে ।

চীন যে হারে বার বার ভারতীয় ভূখণ্ডে বারবার জবরদস্তি ঢুকে পরে অশান্তির পরিস্থিতি সৃষ্টি করছে, তার জন্য প্রতিরক্ষা মহল এর আগে ব্যবস্থা নিয়েছিল, আরও ব্যাবস্থা নেওয়াও হচ্ছিলো।এখন এই চুক্তির সম্পন্ন হওয়ার পর ভারত আরও শক্তিবৃদ্ধি করতে চলেছে । এই পদক্ষেপ দেশবাসীর সুরক্ষার্থে নেওয়া হয়েছে। ভারত মহাসাগর ও তার সংলগ্ন এলাকা গুলিতে চিনের সাথে মোকাবিলা করতে নৌবাহিনীর এই শক্তিবৃদ্ধি করাটা যথেষ্ট জরুরি ছিল আর সেটাই কাজে করতে তৎপর হয়ে উঠেছে ভারত । ভারতীয় নৌবাহিনীতে এই বিপুল পরিমাণে যদি ব্রহ্মস মোতায়েন করা হয় তাহলে ভারত মহাসাগর অঞ্চলে ভারতীয় নৌবাহিনীর দাপট আরও বেড়ে যাবে। ফলে শত্রুপক্ষকে রুখে দাঁড়াতে ভারত আরও এক ধাপ এগিয়ে গেল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved