Home National রাজ্যের কোষাগারে এল কেন্দ্রীয় প্রকল্পের ২০০ কোটি টাকা

রাজ্যের কোষাগারে এল কেন্দ্রীয় প্রকল্পের ২০০ কোটি টাকা

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: প্রধানমন্ত্রী আবাস যোজনার বকেয়া অর্থাৎ ১০০ দিনের কাজের টাকা এখনও মেটেনি। তবে এর মধ্যে শিক্ষাক্ষেত্রে সুখবর পেল রাজ্য। সমগ্র শিক্ষা মিশন খাতে কেন্দ্রের থেকে ২০০ কোটি টাকা পেল রাজ্য। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফে রাজ্যকে এই অর্থ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকার চলতি অর্থবর্ষে সমগ্র শিক্ষা মিশন খাতে মোট ১৪০০ কোটি টাকা বরাদ্দ মঞ্জুর করেছে,এমনটাই জানা গিয়েছে স্কুল শিক্ষা দপ্তর সূত্রে।এই অর্থ মোট আটটি দফায় দেওয়া হবে রাজ্যকে। যার প্রথম দফাতেই মিলেছে এই ২০০ কোটি টাকা। অর্থাৎ,আরও ১২০০ কোটি টাকা পাবে ২০২৪ সালের মার্চ মাসের মধ্যে রাজ্যের সমগ্র শিক্ষা মিশন।

বহু প্রকল্প চলে সমগ্র শিক্ষা মিশনের অধীনে। সেগুলির কার্যকর করতে অর্থ ব্যয় করা হয় এই বরাদ্দ থেকে। স্কুলগুলিকে কম্পোজিট অনুদান, পার্শ্বশিক্ষকদের বেতন, গ্রন্থাগার অনুদান, ল্যাবরেটরি অনুদান, স্কুলগুলিকে টিচিং-লার্নিং ম্যাটেরিয়াল দেওয়া, স্কুল শিক্ষক ও পড়ুয়াদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া-সহ স্কুলশিক্ষার সার্বিক উন্নয়নে সমগ্র শিক্ষা মিশনের আওতায় অনেক কিছুই রয়েছে।

তাৎপর্যপূর্ণভাবে, সমগ্র শিক্ষা মিশনের টাকা পেলেও অন্যান্য কেন্দ্রীয় প্রকল্পে হাজার হাজার কোটি টাকা পাওনা রয়েছে রাজ্যের।১০০ দিনের কাজের টাকার দাবিতে ইতিমধ্যেই দিল্লি অভিযান করে এসে9ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। কলকাতায় ধরনাও দিয়েছেন তিনি। তবে এখনও কেন্দ্রের তরফে ওই টাকার ব্যাপারে সদুত্তর কিছু মেলেনি।এই পরিস্থিতিতে বুধবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে বড়সড় আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছেন।রাজ্যের কোষাগারে ঠিক সেদিনই ২০০ কোটি এল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved