Home National রান্নার গ্যাসের দাম বৃদ্ধি থেকে ২০০০ এর নোট বাতিল, রাত পোহালেই আসতে চলেছে নতুন নিয়ম 

রান্নার গ্যাসের দাম বৃদ্ধি থেকে ২০০০ এর নোট বাতিল, রাত পোহালেই আসতে চলেছে নতুন নিয়ম 

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক : আজ সেপ্টেম্বরের ৩০ তারিখ। মাসের শেষ দিন। রাত পোহালেই নতুন মাসের শুরুতেই হতে চলেছে কিছু পরিবর্তন। mcsl এর মতো অনেক স্কিমের আর্থিক পরিবর্তনও আসতে পারে। যে পরিবর্তনগুলি লাগু হতে চলেছে তা জেনে নিন…

প্রথম পরিবর্তন 

প্রত্যেক মাসেই তেল বিপণন সংস্থা গুলি মাসের প্রথমেই তাদের এলপিজি এর দাম গুলি সংশোধন করে। চলতি মাসে এলপিজির দাম ২০০ টাকা কমানো হয়েছে। তবে আবার এই নতুন মাসের শুরুতে এই দামের কোন পরিবর্তন হচ্ছে কিনা তা নজর রাখবে দেশের মানুষ। এবার সিএনজি-পিএনজি এবং এয়ার টারবাইন ফুয়েলের দামেরও কিছু পরিবর্তন দেখা যেতে পারে।কেন্দ্রের ভর্তুকীর পর কোন পরিবর্তন হচ্ছে কিনা তা আগামীকালই জানতে পারা যাবে।

দ্বিতীয় পরিবর্তন
আগামীকাল অর্থাৎ ১ অক্টোবর ২০২৩ থেকে ট্যাক্স সংগ্রহে আসতে চলেছে নতুন নিয়ম। এবার ট্যাক্স সংগ্রহে চালু হতে চলেছে TCS। এই এই নতুন নিয়ম বিদেশ ভ্রমণের ক্ষেত্রে খরচ ও লেনদেনের ওপর প্রভাব ফেলবে। যারা নানান মিউচ্যুয়াল ফান্ড, বিদেশি ক্রিপ্টো কারেন্সি তে বিনিয়োগ করেছেন। উচ্চ শিক্ষার জন্য বিদেশে যাচ্ছেন। তাদের জন্যও নতুন নিয়ম আসতে চলেছে।

তৃতীয় পরিবর্তন
চলতি বছরের ১১ই মে ২০২৩ কেন্দ্র সরকারের তরফ থেকে ২০০০ টাকার নোট বাতিল করার ঘোষণা করা হয়েছিল। ৩০ দিনের মধ্যে RBI-এর ব্যাঙ্ক এবং আঞ্চলিক অফিসগুলির মাধ্যমে জমা করার অনুমতি দেওয়া হয়েছিল। একটি সঠিক সময় সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছিল যা আজ শেষ হয়ে যাচ্ছে । অর্থাৎ আজকের পর থেকে ২০০০ টাকার নোটগুলি আর বৈধ থাকবে না।

চতুর্থ পরিবর্তন
যদি আপনি কিছু সরকারি প্রকল্প যেমন পাবলিক প্রভিডেন্ট ফান্ড, সিনিয়র সিটিজেন স্কিম এর মত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করেন। তাহলে ১ লা অক্টোবর এর মধ্যে নিয়োগ কারীরা এই ক্রিম গুলির সাথে নিজের আধার কার্ড এবং প্যান কার্ড নথিভুক্ত করিয়ে নিন। অন্যথায় অ্যাকাউন্টগুলি বন্ধ হয়ে যেতে পারে।

পঞ্চম পরিবর্তন
১ লা অক্টোবর থেকে আরও একটি বড় পরিবর্তন আসতে চলেছে জন্ম ও মৃত্যু নিবন্ধন (সংশোধন) আইন, ২০২৩ আগামী কাল অর্থাৎ ১ অক্টোবর, ২০২৩ থেকে কার্যকর হবে। এবার থেকে জন্ম ও মৃত্যু নিবন্ধন (সংশোধন) আইন, ২০২৩ আগামী কাল অর্থাৎ ১ অক্টোবর, ২০২৩ থেকে কার্যকর হবে। জন্ম ও মৃত্যু নিবন্ধন (সংশোধন) আইন, ২০২৩ আগামী কাল অর্থাৎ ১ অক্টোবর, ২০২৩ থেকে কার্যকর হবে। এবার থেকে ভোটার তালিকা প্রণয়ন, আধার নম্বর, বিবাহ নিবন্ধন বা সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে জন্ম শংসাপত্রকে একক নথি হিসেবে ব্যবহার করা যাবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved