Home National এখনই বাতিল হচ্ছে না ২০০০ টাকার নোট! রিজার্ভ ব্যাঙ্ক- এর তরফে বাড়ানো হল সময়সীমা

এখনই বাতিল হচ্ছে না ২০০০ টাকার নোট! রিজার্ভ ব্যাঙ্ক- এর তরফে বাড়ানো হল সময়সীমা

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: রিজার্ভ ব্যাংকের তরফে আরো এক সপ্তাহ বাড়ানো হলো বাতিল ঘোষিত হওয়া ২ হাজার টাকার নোট বদলের সময়সীমা। পুরোনো ২০০০ টাকার নোট বদল করা যাবে আগামী ৭ অক্টোবর পর্যন্ত। জানিয়ে দিল কেন্দ্রীয় ব্যাঙ্ক।রিজার্ভ ব্যাঙ্ক মে মাসের মাঝামাঝি সময়ে বাজার থেকে সব ২০০০ টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করে।

আরবিআইয়ের তরফে বিবৃতি জারি করে জানানো হয়, কারও কাছে ২০০০ টাকার নোট থাকলে ৩০ সেপ্টেম্বরের মধ্যে তা ব্যাঙ্কে জমা করে বদলে ফেলতে হবে। জমা করা যাবে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত ।এই নোট জমা করে কিংবা বদলে ফেলে অন্য নোট নেওয়া যাবে যে কোনও ব্যাঙ্কেই।
রবিবার শেষ হয়ে যাচ্ছে রিজার্ভ ব্যাঙ্কের সেই ডেডলাইন।তবে ১০০ শতাংশ নোট এখনও রিজার্ভ ব্যাঙ্কের ঘরে ফিরে আসেনি।

RBI সূত্রে জানা গিয়েছে,১৯ মে ২০২৩ পর্যন্ত বাজারে ৩ লক্ষ ৬২ হাজার কোটি টাকা মূল্যের ২০০০ টাকার নোট চালু ছিল। যার মধ্যে আরবিআইয়ের হাতে ৩ লক্ষ ৪২ হাজার কোটি টাকা ফিরে এসেছে।অর্থাৎ মাত্র ১৪ হাজার কোটি টাকার ২ হাজারের নোট বাজারে পড়ে রয়েছে।যার সিংহভাগ নোট রিজার্ভ ব্যাঙ্কের ঘরে ফিরেছে। যে সামান্য নোট এখনও ফেরা বাকি, সেটার জন্যই সময়সীমা এক সপ্তাহ বাড়ানো হল।

সামান্য যে টাকাটা ব্যাঙ্কে ফিরতে বাকি সেটাও আগামী এক সপ্তাহের মধ্যে ব্যাঙ্কে ফিরে আসতে পারে, এমনটাই ধারণা করছে অর্থনৈতিক মহল।রিজার্ভ ব্যাঙ্ক- এর পক্ষ থেকে জানানো হয়েছে,আগামী সাতদিনও ওই আগের শর্তে অর্থাৎ একবারে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত বদল করা যাবে। তবে যদি কারও কাছে ৭ অক্টোবরের পরও ২০০০ টাকার নোট থেকে থাকে, সেটাকেও এখনই অচল বলে ঘোষণা করা হবে না।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved