Home National প্রবল দুর্যোগের মধ্যে ব্রহ্মপুত্র নদীতে নৌকাডুবি, মৃত ৪ বছরের শিশু, নিখোঁজ ২

প্রবল দুর্যোগের মধ্যে ব্রহ্মপুত্র নদীতে নৌকাডুবি, মৃত ৪ বছরের শিশু, নিখোঁজ ২

by Shreya Maji
28 views

মহানগর ডেস্ক:   আসাম জুড়ে প্রবল বৃষ্টি ও শিলাবৃষ্টির মধ্যে দক্ষিণ সালমারা-মানকাচার জেলার ব্রহ্মপুত্র নদীতে নৌকাডুবির ঘটনা ঘটেছে। তাতেই  ৪ বছরের একটি শিশুর মৃত্যু হয়েছে। সেই সঙ্গেই দুজন নিখোঁজ রয়েছেন।     সোমবার একজন সিনিয়র কর্মকর্তা এমনটাই জানিয়েছেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যের পরিস্থিতি সম্পর্কে খোঁজ নিতে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাকে ফোন করেন এবং কেন্দ্রের পক্ষ থেকে   সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন।  অসম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির (ASDMA) সিইও জ্ঞানেন্দ্র দেব ত্রিপাঠী জানিয়েছেন, রবিবার সন্ধ্যা থেকে শিলাবৃষ্টি সহ আকস্মিক ঝড় রাজ্যের বিভিন্ন অংশে আঘাত হেনেছে। এতেই গাছ, বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়েছে এবং ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন “শিশুমারা ঘাট থেকে নেপুরের আলগা ঘাটে যাওয়ার সময় নেপুরের আলগা গ্রামে গতকাল বিকাল ৫টায় একটি  নৌকা ডুবে যায়। স্থানীয়রা একটি শিশুর মৃতদেহ উদ্ধার করেছে এবং দুইজন নিখোঁজ রয়েছে।”  নিহতের নাম সামিন মন্ডল (৪)। কোবত আলী মন্ডল (৫৬) এবং ইসমাইল আলি (৮) নিখোঁজ রয়েছেন।”  তিনি আরও বলেছেন, “একটি এসডিআরএফ দল আজ সকালে একটি অনুসন্ধান অভিযান শুরু করেছে এবং ধুবরি এবং গোয়ালপাড়া জেলা থেকে গভীর ডুবুরিরাও তাদের  সঙ্গে উদ্ধার অভিযানে যোগ দিয়েছে। একটি এনডিআরএফ দল উদ্ধার প্রচেষ্টায় সহায়তা করার জন্য ঘটনাস্থলে যাচ্ছে।”

এএসডিএমএ অপারেশন চলাকালীন নজরদারির জন্য ডুবুরিদের সঙ্গে ড্রোন পাঠানো হয়েছে বলেই জানানো হয়েছে। জ্ঞানেন্দ্র দেব ত্রিপাঠী জানিয়েছেন, নৌকাটিতে ১৫ জন যাত্রী ছিল ।  রাজ্যের বেশ কয়েকটি জেলায় বজ্রপাতের ঘটনা ঘটেছে, তবে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। তিনি বলেছেন,  “আমরা এখনও বিভিন্ন জেলা থেকে রিপোর্ট কম্পাইল করছি, যখন কিছু এখনও তাদের মূল্যায়ন পাঠাতে বাকি আছে। একবার অনুশীলন শেষ হলেই আমরা ক্ষয়ক্ষতির সম্পূর্ণ চিত্র দিতে সক্ষম হব।” বৃষ্টি ও ঝড়ের কারণে রাজ্য জুড়ে বেশ কয়েকটি বাড়ি, স্কুল এবং দোকান সহ বেশ কয়েকটি যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে বলেই কর্মকর্তারা জানিয়েছেন। সোমবার ভোর পর্যন্ত গুয়াহাটির কাছে গড়ভাঙ্গা রিজার্ভ ফরেস্টের অভ্যন্তরে শত শত দর্শনার্থী আটকা পড়েছিল, কারণ উপড়ে পড়া গাছগুলি রাস্তা বন্ধ করে দিয়েছিল।   অন্য একজন সরকারি আধিকারিক বলেন, “জেলা প্রশাসন সকাল ৩ টা পর্যন্ত উদ্ধার অভিযান চালিয়ে রাস্তা পরিষ্কার করেছে। রবিবার হওয়ায়  বেগ একটু বেশি ছিল।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved