Home National মোদী সরকারের কূটনীতির জয়, ৫ বন্দি ভারতীয় নাবিককে মুক্তি দিল ইরান

মোদী সরকারের কূটনীতির জয়, ৫ বন্দি ভারতীয় নাবিককে মুক্তি দিল ইরান

ভারতীয়দের মুক্তি নিয়ে  বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমির আবদোল্লাহিয়ানের সঙ্গে ফোনে কথা বলেন। 

by Shreya Maji
29 views

মহানগর ডেস্ক :  গোটা বিশ্বে এখন ভারতের প্রভাব বেশ জোড়াল। মোদী সরকারের কূটনীতির প্রশংসা করে একাধিক দেশ। সেই কূটনীতির  জেরেই ভারতে ফেরাল ইরানে বন্দি ৫ ভারতীয় নাবিককে। লোকসভার আবহে  এই সাফল্যকে মোদী সরকারের বড় জয় হিসাবে দেখা হচ্ছে।

ইরানে ভারতীয় দূতাবাস নিশ্চিত করেছে যে বৃহস্পতিবার তেহরান দ্বারা বাজেয়াপ্ত করা  করা ইসরায়েলি-সংযুক্ত জাহাজে থাকা  ৫ ভারতীয় নাবিককে ছেড়ে দেওয়া হয়েছে।  তাদের মুক্তির বিবরণ শেয়ার করে, ভারতীয় দূতাবাস বন্দর আব্বাসে দূতাবাস এবং ভারতীয় কনস্যুলেটের  সঙ্গে ঘনিষ্ঠ সমন্বয়ের জন্য ইরানী কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছে। একটি এক্স পোস্টে, ইরানে ভারতীয় দূতাবাস লিখেছে, “MSC Aries-এর ভারতীয় নাবিকদের মধ্যে  ৫ জনকে মুক্তি দেওয়া হয়েছে এবং আজ সন্ধ্যায় ইরান থেকে চলে গেছে। আমরা বন্দর আব্বাসে দূতাবাস এবং ভারতীয় কনস্যুলেটের  সঙ্গে  ঘনিষ্ঠ সমন্বয়ের জন্য ইরানি কর্তৃপক্ষের প্রশংসা করি। “বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল  বলেছেন, “এমএসসি এরিসের ৫ জন নাবিককে মুক্তি দেওয়া হয়েছে। আজ সন্ধ্যায় তারা ইরান থেকে ভারতের উদ্দেশে রওনা দিয়েছে। ভারতের দূতাবাসের সঙ্গে যোগাযোগ ও সহযোগিতার জন্য আমরা ইরানের কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।”

ইসরায়েল-সংযুক্ত পণ্যবাহী জাহাজটি  ১৩এপ্রিল আটক করেছিল ইরানের ইসলামিক রেভেলিউশনারি গার্ড কর্পস। তাতে  ১৭ ভারতীয় নাগরিক ছিল।  ইরানের ইসলামি বিপ্লবী গার্ড কর্পস নৌবাহিনী হরমুজ প্রণালীর কাছে কন্টেইনার জাহাজটিকে আটক করে।  গত ১৮ এপ্রিল ১৭ জন ভারতীয় নাবিকের মধ্যে একজনকে মুক্তি দেওয়া হয় এবং কেরালায় দেশে ফিরে আসে।  ত্রিশুরের বাসিন্দা অ্যান টেসা জোসেফ ইরান থেকে আসার সময় কোচিন আন্তর্জাতিক বিমানবন্দরে সরকারি কর্মকর্তারা তাকে স্বাগত জানান।  ভারতীয়দের মুক্তি নিয়ে  বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমির আবদোল্লাহিয়ানের সঙ্গে ফোনে কথা বলেন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved