Home National ১৮টি রাজ্যের ৫০টি বাদ্যযন্ত্রে বেজে উঠবে রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’র সুর

১৮টি রাজ্যের ৫০টি বাদ্যযন্ত্রে বেজে উঠবে রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’র সুর

by Mahanagar Desk
17 views

মহানগর ডেস্ক:  ৫০টি সাবেকী বাদ্যযন্ত্র বেজে উঠবে ১৮টি রাজ্যের। অযোধ্যার মন্দিরে রামলালার বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’ শুরু হবে সেই ‘মঙ্গলধ্বনি’ দিয়ে।এই প্রসঙ্গে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের কর্মীরা জানিয়েছেন,‘বিরলের মধ্যে বিরলতম’ সঙ্গীতানুষ্ঠান।হল এই ‘মঙ্গলধ্বনি’।

এই প্রসঙ্গে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের এক আধিকারিক জানিয়েছেন, এই অনুষ্ঠানকে ‘বিরলের মধ্যে বিরলতম’ করেছে এতগুলি বাদ্যযন্ত্রের সমাহার।এই সঙ্গীতানুষ্ঠান সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলবে। অনুষ্ঠানে যোগ দেবেন বিশ্বের বিখ্যাত কয়েক জন শিল্পীও। ট্রাস্টের তরফে এক্স (সাবেক টুইটার)-এ জানানো হয়েছে, ১৮টি রাজ্যের ৫০টি বাদ্যযন্ত্র বাজানো হবে দু’ঘণ্টার অনুষ্ঠানে। এই অর্কেস্ট্রার দায়িত্বে রয়েছেন অযোধ্যার যতীন্দ্র মিশ্র। সহায়তা করছে দিল্লির সঙ্গীত নাটক অ্যাকাডেমি। এক সূত্রে বাধা হয়েছে শ্রীরামের সম্মান এবং উদ্‌যাপনে দেশের বৈচিত্রময় রীতি, ঐতিহ্যকে।

ট্রাস্টের তরফে কোন রাজ্যের কোন বাদ্যযন্ত্র বাজানো হচ্ছে, তার একটি তালিকাও প্রকাশ করা হয়েছে। মহারাষ্ট্রের সুন্দরী, পঞ্জাবের আলগোজা,উত্তরপ্রদেশের পাখওয়াজ, বাঁশি, ঢোল, কর্নাটকের বীণা, ওড়িশার মারদোল, মধ্যপ্রদেশের সন্তুর, পশ্চিমবঙ্গের শ্রীখোল, সরোদ, মণিপুরের পাঙ্গ-সহ অনুষ্ঠানে বাজানো হবে আরও কিছু বাদ্যযন্ত্র। ‘প্রাণপ্রতিষ্ঠা’-র মূল আচার শুরু হবে দুপুর ১২টা ২০ মিনিটে। শেষ হবে দুপুর ১টায়।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত থাকবেন।এই ‘প্রাণপ্রতিষ্ঠা’-র আচার শুরু হয়েছে গত ১৬ জানুয়ারি সরযূ নদী থেকে। সোমবার দুপুরে ‘অভিজিৎ মুহূর্ত’ দিয়ে আচার শেষ হবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved