Home National বড় সিদ্ধান্ত কেন্দ্রের, জন্মের প্রমাণপত্র হিসাবে আর গ্রহণযোগ্য নয় আধার কার্ড 

বড় সিদ্ধান্ত কেন্দ্রের, জন্মের প্রমাণপত্র হিসাবে আর গ্রহণযোগ্য নয় আধার কার্ড 

by Mahanagar Desk
38 views

মহানগর ডেস্ক: আধার কার্ড আর গ্রহণযোগ্য হবে না জন্মের প্রমাণপত্র বা জন্ম তারিখের প্রামাণ্য নথি হিসাবে। UIDAI বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল। এই প্রসঙ্গে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক বলছে, কোনও ব্যক্তির পরিচয়পত্র হিসেবে আধার নম্বরকে গ্রহণ করা যেতে পারে। কিন্তু জন্ম তারিখের প্রামাণ্য নথি হিসেবে তা কোনওভাবেই গ্রহণযোগ্য নয়।

সম্প্রতি বিস্তর ডামাডোল তৈরি হয় EPFO-তে আধার কার্ডকে জন্ম তারিখের প্রমাণপত্র হিসাবে ব্যবহার করা নিয়ে।বহু সদস্য ইপিএফও-তে আধার কার্ড জমা দিয়েছেন নিজেদের জম্মের প্রমাণপত্র হিসাবে। শ্রমমন্ত্রক তাতে ছাড়পত্রও দেয়।আধার কার্ডকেই বিভিন্ন ব্যাঙ্কের কেওয়াইসির ক্ষেত্রেও ব্যবহার করা হয় জন্মের প্রমাণপত্র হিসাবে। এমনকী,অনেক সময় পাসপোর্টের ক্ষেত্রেও গ্রহণ করা হচ্ছে আধারকে জন্মের প্রমাণপত্র হিসাবে। কিন্তু তথ্য ও প্রযুক্তি মন্ত্রক বিভিন্ন ক্ষেত্রে আধারকে জন্মের প্রমাণপত্র হিসাবে ব্যবহার করার এই প্রবণতা এবার বন্ধ করতে বলছে। ইপিএফও-কে আধার কর্তৃপক্ষের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, যেন কোনও ব্যক্তির জন্মের প্রমাণপত্র বা জন্ম তারিখের প্রমাণপত্র হিসাবে আধার কার্ড বা আধার নম্বরকে না ব্যবহার করা হয়। এটা শুধু ব্যবহার করা যেতে পারে ব্যক্তির পরিচয়পত্র হিসাবে।এ ব্যাপারে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে ব্যাঙ্ক বা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানকেও।

অধিকাংশ সরকারি কাজের ক্ষেত্রেই কেন্দ্র সরকার বর্তমানে এগোচ্ছে আধার বাধ্যতামূলক করার দিকে। সেখানে এই সিদ্ধান্ত কেন জন্মের প্রমাণপত্রের ক্ষেত্রে? সংশয়ে অনেকেই । তবে সূত্র বলছে, UIDAI আধারের জন্য দেওয়া ব্যক্তির জন্ম তারিখ সঠিক কিনা যাচাই করে না সেটা। আধার কর্তৃপক্ষের কথা অনুযায়ী ,জন্ম তারিখের উল্লেখ করা হয় আধারে কোনও ব্যক্তির জমা দেওয়া নথির ভিত্তিতেই। কিন্তু সেই ব্যক্তি যে জন্ম তারিখের প্রকৃত তথ্যই দিচ্ছেন, আধার কর্তৃপক্ষও দেয় না তার গ্যারেন্টি।

UIDAI,Aadhar Card,EPFO

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved