Home National কোথাও হুটার বাজিয়ে, কেথাও গোলাপ দিয়ে মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রশাসনিক সহায়তা

কোথাও হুটার বাজিয়ে, কেথাও গোলাপ দিয়ে মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রশাসনিক সহায়তা

by Mahanagar Desk
25 views

মহানগর ডেস্ক:  জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে যাওয়ার পথে পরীক্ষার্থীদের জন্য রাজ্য জুড়ে বিশেষ উদ্যোগ রাজ্য প্রশাসনের। কেথাও পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হলো গোলান ফুল, পেন। কোথাও আবার হুটার বাজিয়ে পরীক্ষার্থীদের গাড়ি পৌঁছে দেওয়া হলো মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে। পুরো বিষয়টাই এক কথায় রাজ্য সরকার ও স্থানীয় প্রশাসনের মানবিক মুখকে তুলে ধরেছে।

সল্টলেকের পাঁচটি স্কুলে এবার মাধ্যমিক পরীক্ষার সিট পড়েছে। এই পাঁচটি স্কুলে ছাত্র ছাত্রীদের পৌঁছতে কোনও সমস্যা না হয় সেই কারণে বৈশাখী ফুটব্রিজ থেকে বিধান নগর পৌর নিগমের ডেপুটি মেয়র এর নেতৃত্বে বিনা ভাড়ায় টোটো এবং অটো পরিষেবা দেওয়া হয়েছে। শুধু তাই নয় তাদের গোলাপ ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়েছে। এখানে উপস্থিত ছিলেন প্রাক্তন কাউন্সিলর নির্মল দত্ত। পাশাপাশি উল্টোডাঙ্গা ধর বাগানে সারদা প্রসাদ ইনস্টিটিউট ফর গার্লস সেন্টারে তিনটি স্কুলের পরীক্ষার সিট পড়েছে। তিনটি স্কুল মিলিয়ে ২১৬ জন মাধ্যমিক পরীক্ষার্থী এখানে পরীক্ষা দিচ্ছেন।মাধ্যমিক পরীক্ষার্থীদের পেন এবং গোলাপ দিয়ে জীবনের প্রথম সবথেকে বড় পরীক্ষায় উৎসাহ দেওয়া হয়েছে। গড়িয়া-টালিগঞ্জ, গড়িয়া-গড়িয়াহাট অটো রুটের তৃণমূল অটো রিকশা ইউনিয়নের তরফে বিনা ভাড়ায় এই রুটের মধ্যে যে সমস্ত স্কুলে মাধ্যমিকের সিট পড়েছে, সেখানে পরীক্ষার্থীদের পৌঁছে দেওয়া হচ্ছে।

এদিকে ঝাড়গ্রাম -বাঁকুড়ার একাধিক জঙ্গল অধ্যুষিত এলাকায় মাধ্যমিক পরীক্ষার্থীরা যাতে সুষ্ঠুভাবে পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে পারে, তার জন্য এখানকার রাস্তায় হুটার বাজিয়ে, এসকর্ট করে মাধ্যমিক পরীক্ষার্থীদের গাড়ি পৌঁছে দিয়েছে বনদপ্তরের আধিকারিকেরা। চাঁদড়া রেঞ্জের গুড়গুড়িপাল থেকে নয়াগ্রাম রাস্তায় এভাবেই পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়। জঙ্গলমহলের রাস্তার বিভিন্ন জায়গায় বন দফতরের কর্মীদেরকেও মোতায়েন করা হয়েছে।

পাশাপাশি বাঁকুড়া উত্তর ও পাঞ্চেত বন বিভাগ মিলিয়ে মোট ৪৫ টি হাতি বাঁকুড়া জেলায় অবস্থান করছে বলে বন দফতর সূত্রের দাবি। বাঁকুড়ার বড়জোড়া, বেলিয়াতোড় রেঞ্জের বিভিন্ন জঙ্গলে দাপিয়ে বেড়াচ্ছে প্রায় ২৮ হাতি। এর ফলে মাঝেমধ্যেই দুর্ঘটনা ঘটছে এর ফলে। গত ৪৮ ঘণ্টার মধ্যেই এখানে হাতির হানায় দু’জনের প্রাণ হানির ঘটনা ঘটেছে। তাই জঙ্গল লাগোয়া গ্রামগুলির মাধ্যমিক পরীক্ষার্থীরা  যাতে নির্বিঘ্নে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে পারে তার জন্য ত্রিস্তরীয় নিরাপত্তার ব্যবস্থা করেছে বন দফতর। পাশাপাশি বাড়ি থেকে পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের যাতায়াতেরও ব্যবস্থা করছে বন দফতর।
রাজ্যের এই উদ্যোগ জঙ্গল মহলে যেমন একটা সদর্থক বার্তা দিচ্ছে পাশাপাশি কলকাতা ও সংলগ্ন এলাকাতেও মাধ্যমিক পরীক্ষার্থীদের কাছেও যথেষ্ট ইতিবাচক হয়ে উঠেছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved