Home National অবশেষে লন্ডন থেকে দেশে ফিরছে ছত্রপতি শিবাজীর ‘ওয়াঘ নখ’ অস্ত্র

অবশেষে লন্ডন থেকে দেশে ফিরছে ছত্রপতি শিবাজীর ‘ওয়াঘ নখ’ অস্ত্র

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: অবশেষে দেশে ফিরছে ছত্রপতি শিবাজী মহারাজের বাঘের নখ যুক্ত সেই মারাত্মক অস্ত্র। ইতিহাস ঘাঁটলেই এই অস্ত্রের হদিশ পাওয়া যাবে। যার সাহায্য ১৬৫৯ সালে বিজাপুর সালতানাতের সেনাপতি আফজাল খানকে পরাস্ত করেছিলেন মারাঠি রাজা শিবাজী। যাঁর অবদান ইতিহাসের পাতায় এখনও স্বর্ণাক্ষরে অবধারিত। যাই হোক, এবার সেই অস্ত্র দেশে ফিরছে। যা এতকাল লন্ডনে অ্যালবার্ট মিউজিয়ামে গচ্ছিত ছিল। আগামী নভেম্বরে দেশে ফিরছে ওই অস্ত্র। লন্ডন থেকে মহারাষ্ট্রে ফিরবে। আসলে এই বছর মারাঠা রাজা ছত্রপতি শিবাজীর রাজ্যাভিষেকের ৩৫০ তম বার্ষিকী। সেই উপলক্ষে বাঘের নখযুক্ত অস্ত্রটি লন্ডনের ভিক্টোরিয়া এবং অ্যালবার্ট মিউজিয়াম থেকে তিন বছরের প্রদর্শনীর জন্য ভারতে ফিরিয়ে আনা হবে।

মহারাষ্ট্রের সংস্কৃতিমন্ত্রী, সুধীর মুনগান্টিওয়ার, অস্ত্র ফেরত দেওয়ার জন্য জাদুঘরের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করতে মঙ্গলবার লন্ডনে পৌঁছাবেন। মিঃ মুনগান্টিওয়ার এই মাসের শুরুতে এই প্রসঙ্গে বলেছিলেন, “প্রথম পর্যায়ে, আমরা ছত্রপতি শিবাজীর ওয়াঘ নখ নিয়ে আসছি। নভেম্বরে এখানে আনা হবে, এবং আমরা এর জন্য আমরা একটি এমওইউ স্বাক্ষর করছি। আমাদের প্রচেষ্টা যেদিন ছত্রপতি শিবাজী মহারাজ আফজাল খানকে ত্যাগ করেছিলেন সেদিনই এটি আনার।” জানা গিয়েছে, ওয়াঘ নখ দক্ষিণ মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ মিউজিয়ামে রাখা হবে।

১৬৫৯ সালে প্রতাপগড়ের যুদ্ধে মারাঠাদের বিজয় ছিল মারাঠা সাম্রাজ্য প্রতিষ্ঠার জন্য ছত্রপতি শিবাজীর অভিযানের একটি টার্নিং পয়েন্ট। সংখ্যায় বেশি হওয়া সত্ত্বেও, মারাঠারা আফজাল খানের নেতৃত্বে আদিলশাহী বাহিনীকে পরাজিত করেছিল, যা একজন উজ্জ্বল সামরিক কৌশলবিদ হিসাবে ছত্রপতি শিবাজীর খ্যাতি বাড়িয়ে তোলে। ছত্রপতি শিবাজি মহারাষ্ট্রের বর্তমান সাঁতারা জেলার প্রতাপগড় দুর্গের পাদদেশে আফজাল খানকে হত্যা করেন। এই ঘটনাটি আজও ইতিহাসকে ধরে রেখেছে, যা অনেক বড় এবং শক্তিশালী শত্রুকে পরাজিত করার জন্য ছত্রপতি শিবাজীর সাহসিকতা এবং ধূর্ততার প্রতীক। যখন সভা চলাকালীন আফজাল খান শিবাজি মহারাজের পিঠে ছুরিকাঘাত করেছিলেন, তখন শিবাজি মহারাজ নিষ্ঠুর, দানব আফজাল খানকে হত্যা করার জন্য এই ‘ওয়াঘ নাখ’ ব্যবহার করেছিলেন। তাই বাঘ নখ মহারাষ্ট্র জাতির কাছে অনুপ্রেরণা এবং শক্তির উৎস। তবে

‘বাঘ নাখ’-এর সত্যতা নিয়ে মহারাষ্ট্রে বিতর্ক চলছে। ইতিহাস বিশেষজ্ঞ ইন্দ্রজিৎ সাওয়ান্ত উল্লেখ করেছেন যে, ভিক্টোরিয়া এবং অ্যালবার্ট মিউজিয়ামের ওয়েবসাইটে বলা হয়েছে যে ছত্রপতি শিবাজি অস্ত্র ব্যবহার করেননি।শিবসেনা (ইউবিটি) নেতা আদিত্য ঠাকরেও ‘ওয়াঘ নাখ’-এর সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved