Home National নেপালে ৫.৬ মাত্রার ভূমিকম্পের পর এবার কেঁপে উঠল রাজধানী

নেপালে ৫.৬ মাত্রার ভূমিকম্পের পর এবার কেঁপে উঠল রাজধানী

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: ফের ভূমিকম্পে কেঁপে উঠলো দিল্লি। এমন ঘন ঘন কম্পনে রীতিমতো চিন্তার ভাঁজ সরকারের কপালে। এর আগে ভূমিকম্পে বিধ্বস্ত নেপালের ক্ষত-বিক্ষত রূপ গোটা বিশ্বকে একেবারে নাড়িয়ে দিয়েছে। সোমবার সন্ধ্যায় রিখটার স্কেলে ফের ৫.৬ মাত্রার ভূমিকম্পের কবলে নেপাল। ৩ নভেম্বরে নেপালের মারাত্মক ভূমিকম্পে এখনও পর্যন্ত ১৫৩ জনের মৃত্যু হয়েছে। গত চার দিনে নেপালে এই নিয়ে তৃতীয় ভূমিকম্প। নেপালের পাশাপাশি এদিন দিল্লি-এনসিআর অঞ্চল সহ উত্তর ভারতের কিছু অংশেও কম্পন অনুভূত হয়েছে। শুক্রবার যে ভূমিকম্পটি হয়েছিল, তা পশ্চিম নেপালের জাজারকোট এবং রুকুম পশ্চিম জেলায় আঘাত হেনেছে।

কর্মকর্তাদের মতে, সরকারী এবং বেসরকারী উভয় ক্ষেত্রেই প্রায় ৮,০০০ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সোমবার, নেপালে ভারত কর্তৃক সরবরাহ করা জরুরি ত্রাণসামগ্রীর দুটি ট্রাক-বোঝাই নিরাপত্তা ব্যক্তিদের একটি দল সহ উত্তর-পশ্চিম পার্বত্য অঞ্চলের দিকে পাঠানো হয়েছিল যেখানে লোকেরা খাদ্য, কাপড় এবং ওষুধের অভাবের মুখোমুখি হয়েছে।

ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ C-130 ফ্লাইট ১০ কোটি টাকার জরুরি ত্রাণ সামগ্রীর প্রথম চালান নিয়ে রবিবার নেপালে অবতরণ করেছে। ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে ৬২৫ ইউনিট প্লাস্টিকের টারপলিন এবং তাঁবু, ১,০০০ ইউনিট স্লিপিং ব্যাগ, ১,০০০ কম্বল, ৭০ টি বড় আকারের তাঁবু, ৩৫ প্যাকেট তাঁবুর জিনিসপত্র, ওষুধ এবং ৪৮ টি অন্যান্য জিনিস, কর্মকর্তারা জানিয়েছেন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved