Home National Allahabad High court On Live In Relation: এদেশে বিয়ে প্রথাকে ধ্বংস করছে লিভ-ইন-রিলেশনস, পর্যবেক্ষণ আদালতের

Allahabad High court On Live In Relation: এদেশে বিয়ে প্রথাকে ধ্বংস করছে লিভ-ইন-রিলেশনস, পর্যবেক্ষণ আদালতের

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক: এদেশে বিয়ে প্রথাকে সংঘবদ্ধভাবে ধ্বংস করে চলেছে লিভ-ইন-রিলেশন। এমনই পর্যবেক্ষণ এলাহাবাদ হাইকোর্টের। লিভ-ইন-পার্টনারকে ধর্ষণ মামলায় এক ব্যক্তিকে জামিন দিতে গিয়ে এই পর্যবেক্ষণের কথা জানিয়েছে আদালত। বিচারপতি সিদ্ধার্থকে নিয়ে গড়া সিঙ্গল বেঞ্চ মন্তব্য করে, নিরাপত্তা, সামাজিক গ্রহণযোগ্যতা ও স্থায়িত্ব, যা বিয়ের মতো প্রথা কোনও ব্যক্তিকে দিয়ে থাকে, তা কখনও লিভ-ইন- পার্টনারের মধ্যে পাওয়া যায় না।

প্রতি মরশুমে সঙ্গী বদলানোর এমন পাশবিক কোনওভাবেই স্থায়ী ও স্বাস্থ্যকর সমাজের পরিচায়ক হতে পারে না। আদালতের পর্যবেক্ষণ ভারতে মধ্যবিত্ত নৈতিকতাকে কোনওভাবেই এড়িয়ে যাওয়া সম্ভব নয়। দেশে বিয়ের মতো প্রথা চিরকালের মতো অবলুপ্ত হওয়ার পরেই লিভ-ইন-রিলেশন শিপ স্বাভাবিকভাবে মেনে নেওয়া যেতে পারে।

অনেক তথাকথিত উন্নত দেশে বিয়ের মতো প্রথা রক্ষা করা এখন বড় ধরণের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। নির্দেশ দিতে গিয়ে আদালত জানিয়েছে ওই একইধরণের প্রবণতা আমরা ভবিষ্যতে বড় সমস্যা হিসেবে তৈরি করতে চলেছি। বিবাহিত জীবনের সম্পর্কে সঙ্গীর প্রতি অবিশ্বাস এবং একটি বাধাবন্ধহীন লিভ-ইন-রিলেশনশিপকে প্রগতিশীল সমাজের চিহ্ন হিসেবে দেখা হচ্ছে। যুব সমাজ এই ধরণের তত্ত্বে আকৃষ্ট হচ্ছে, তবে তারা ভুলে যাচ্ছে ভবিষ্যতে এর সুদূরপ্রসারী ফল কী হতে পারে।

উত্তরপ্রদেশের সাহারানপুরের উনিশ বছরের তরুণী তার লিভ-ইন-পার্টনারের বিরুদ্ধে তাঁর সঙ্গীর বিরুদ্ধে বিয়ে করার প্রতিশ্রুতি থেকে সরে আসার ব্যাপারে মামলা দায়ের করে। এ বছরের এপ্রিলে আদনান নামে তার সঙ্গীকে গ্রেফতার করে পুলিশ। এক বছর ধরে তারা একসঙ্গে ছিল। তরুণীটি অন্তঃসত্ত্বা হওয়ার পর আদনান তাকে বিয়ে করতে অস্বীকার করে। এরপরই ওই তরুণী তার বিরুদ্ধে মামলা দায়ের করে। গ্রেফতার হয় আদনান।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved