Home National ইডি গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে এ বার হাই কোর্টে গেলেন অরবিন্দ

ইডি গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে এ বার হাই কোর্টে গেলেন অরবিন্দ

by Sibapriya Dasgupta
26 views

মহানগর ডেস্ক : দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ধৃত দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি বা আপ-এর প্রধান অরবিন্দ কেজরিওয়ালের সাত দিনের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে নিম্ন আদালত। এ বার নিম্ন আদালতের সেই নির্দেশকেই চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে মামলা করলেন অরবিন্দ কেজরিওয়াল। এই মামলার দ্রুত শুনানির আর্জি জানিয়ে রবিবারই যাতে শুনানি হয় তার জন্য আবেদন করেছেন অরবিন্দ কেজরিওয়াল।
অন্য দিকে, ইডির গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন অরবিন্দ কেজরিওয়াল। শুক্রবার সেই মামলার শুনানি ঠিক হয় বিচারপতি সঞ্জীব খন্নার নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বিশেষ বেঞ্চে। কিন্তু শুনানির আগেই মামলা প্রত্যাহার করে নেন দিল্লির মুখ্যমন্ত্রী। তবে এবার ইডির গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হলেন অরবিন্দ কেজরিওয়াল।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় অরবিন্দ কেজরিওয়ালের বাসভবনে হানা দিয়ে ২ ঘণ্টা জেরার পর ইডি গ্রেফতার করে। তার আগে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লির মুখ্যমন্ত্রীকে ন’বার তলব করে সমন পাঠায় ইডি। যদিও এক বারও হাজিরা দেননি তিনি। এর পরই বৃহস্পতিবার দিল্লি হাই কোর্টে এই বিষয়টি ওঠে এবং আদালত কেজরিওয়ালকে রক্ষা কবচ দেয় না। তার পরই বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লির মুখ্যমন্ত্রীর বাসভবনে যায় ১২ জনের একটি ইডি অফিসারের দল। ওই রাতেই গ্রেফতার করা হয় কেজরিওয়ালকে। নিয়ম অনুসারে গ্রেফতারের ২৪ ঘণ্টার মধ্যেই তাঁকে আদালতে হাজির করানো হয়। শুক্রবার বিশেষ সিবিআই আদালতের বিচারক কাবেরী বাওয়েজার এজলাসে কেজরিওয়ালের মামলার শুনানি ছিল। ১০ দিন নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আদালতে আবেদন জানায় ইডি। তবে বিচারক সাত দিনের ইডি হেফাজত মঞ্জুর করেন।

এদিকে শনিবারই ইডি হেফাজতের নির্দেশকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হলেন অরবিন্দ কেজরিওয়াল। উল্লেখ্য, আবগারি মামলায় ইডির সমনকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন তিনি। আদালতে পেশ করা আবেদনে কেজরিওয়াল বলেছিলেন, “ইডি নিশ্চয়তা দিক যে, তাদের তলবে সাড়া দিলে আমার বিরুদ্ধে কোনও কঠোর পদক্ষেপ করা হবে না।” আপের অভিযোগ, ইডির লক্ষ্য জিজ্ঞাসাবাদ নয়। এত দিন ধরেও তারা এই মামলায় কেজরিওয়ালের বিরুদ্ধে কোনও তথ্যপ্রমাণ পায়নি। তাই লোকসভা ভোটের আগে সমন পাঠিয়ে তাঁকে গ্রেফতার করার চেষ্টা চলছে। কিন্তু বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদন খারিজ করে দেয় আদালত। তার পরই দেখা যায় সন্ধ্যায় তাঁর বাসভবনে হাজির হয় ইডি এবং শেষ পর্যন্ত তাঁকে গ্রেফতার করে ইডি। এখন দেখার দিল্লি হাই কোর্টে রবিবার অরবিন্দ কেজরিওয়ালের দায়ের করা মামলার শুনানি হয় কি না।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved