Home National গান্ধী জয়ন্তীর আগেই দেশবাসীকে পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেওয়ার আহ্বান মোদীর

গান্ধী জয়ন্তীর আগেই দেশবাসীকে পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেওয়ার আহ্বান মোদীর

by Mahanagar Desk
3 views

মহানগর ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra modi) ভারতে প্রধানমন্ত্রীর চেয়ারে বসার পর থেকেই স্বচ্ছ ভারত গড়ে তোলার মিশনে রয়েছেন। এবার তিনি এই কর্মসূচিকে আরও অগ্রগতি করার জন্যে আগামী ১ অক্টোবর সকাল ১০ টায় পরিচ্ছন্নতা অভিযানে যোগাদানের জন্যে সারা দেশের জনগনকে আহ্বান জানিয়েছেন। যেটি গোটা দেশের মানুষের দায়িত্বের মধ্যে পড়ে। আগামী ২ অক্টোবর গাঁধী জয়ন্তীর আগেই তিনি এই পরিষ্কার-পরিচ্ছন্নতা মিশনে সবাইকে অংশ গ্রহণ করতে বলেছেন। এর আগে তিনি তাঁর ‘মন কি বাত’-এর ১০৫ তম পর্বে বলেছিলেন, ‘পরিচ্ছন্ন সংক্রান্ত এটি একটি বড় অনুষ্ঠান হতে চলেছে। যেটি আগামী ১ লা অক্টোবর রবিবার সকাল দশটা থেকে আয়োজিত হতে চলেছে। আপনারও সময় বের করা উচিত এই পরিচ্ছন্নতা সম্পর্কিত প্রচারে সবাইকে শামিল করানোর। আপনিও আপনার রাস্তায় বা পাড়ায় বা পার্ক নদীর অন্য কোন পাবলিক প্লেসে এই পরিছন্নতা অভিযানে যোগ দিতে পারেন।’

গান্ধী জয়ন্তী উপলক্ষে এটি মেগা পরিচ্ছন্নতা অভিযান। এক ঘন্টা এই অভিযান চলবে। দেশের বিভিন্ন জায়গার মানুষকে তাঁদের এলাকাতেই এই অভিযান চালানোর আদেশ দিয়েছেন মোদী। যাতে দেশের পরিচ্ছন্নতা বিষয়টি সকলের দায়িত্বের মধ্যে এঁটে যায়। প্রতিটি শহর, গ্রাম পঞ্চায়েত, সরকারের সমস্ত সেক্টর, সিভিল এভিয়েশন, রেলওয়ে-সহ যাতে সমস্ত সরকারি প্রতিষ্ঠানগুলি এই অভিযানে যোগদান করে তার জন্য কঠোর বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। এছাড়াও প্রতিটি দেশবাসী যাতে নিজ নিজ এলাকার স্বচ্ছতা মিশন গোটা দেশবাসীর কাছে তুলে ধরতে পারে, তাই প্রধানমন্ত্রী মোদী একটি বিশেষ পোর্টালের ব্যবস্থা করেছে। যেটি প্রভাবশালী ও নাগরিকদের এই জনগণের স্বচ্ছতা আন্দোলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানাবে।

লোকেরা ছবি ক্লিক করতে পারে এবং তাঁদের উপস্থিতি চিহ্নিত করে এই পোর্টালে আপলোড করতে পারবেন। স্বচ্ছ ভারত মিশন অভিযান দেশকে উন্মুক্ত মলত্যাগ মুক্ত এবং সর্বজনীন স্যানিটেশন কভারেজ করার লক্ষ্যে ২০ অক্টোবর ২০১৪, সালে প্রথম চালু করা হয়েছিল। এরপর ২০২১ সালে pm মোদি আবারও ভারতকে আবর্জনা মুক্ত করার জন্য স্বচ্ছ ভারত মিশন আরবান 2.0 চালু করেছিলেন। প্রধানমন্ত্রীর কথায় মহাত্মা গান্ধীর পরিচ্ছন্ন ভারতের স্বপ্ন পূরণের দিকে এই অভিযানকে এগিয়ে নিয়ে যাওয়াই হবে একটি বিশাল পদক্ষেপ।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved