Home National ট্রেনের টিকিটে বড় বদল আসছে, বাড়ছে সুযোগ-সুবিধা, উঠে যাচ্ছে ওয়েটিং লিস্ট!

ট্রেনের টিকিটে বড় বদল আসছে, বাড়ছে সুযোগ-সুবিধা, উঠে যাচ্ছে ওয়েটিং লিস্ট!

by Sibapriya Dasgupta
29 views

মহানগর ডেস্ক : রেল পরিবহণে নতুন নতুন ব্যবস্থা কার্যকর করছে কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকার। এসেছে উচ্চগতি ও আধুনিক সুবিধা সমন্বিত ট্রেন। এবার রেল পরিবহণের অভিধান থেকে “ওয়েটিং লিস্ট” কথাটা উঠে যাচ্ছে। এখন টিকিট কাটার পর অধীর আগ্রহে অপেক্ষা করতে হয় আম জনতাকে, টিকিট কনফার্ম হল কি না? ওয়েটিং লিস্টে কী দেখাচ্ছে? এই চিন্তা যাত্রীদের সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। ভারতীয় রেল এবার “ওয়েটিং লিস্ট” ব্যবস্থাটি তুলে দেওয়ার পরিকল্পনা নিয়েছে বলে ভারতীয় রেল সূত্রে জানা যাচ্ছে। এর ফলে রেল যাত্রীদের সুবিধা অনেক বেড়ে যাবে।

রেল মন্ত্রক সূত্রে জানা গুয়েছে, আগামী পাঁচ বছরে ভারতীয় রেল পরিবহণ ব্যবস্থায় অনেক নতুন ব্যবস্থা কার্যকর হতে চলেছে। “ওয়েটিং লিস্ট” ব্যবস্থা বন্ধ করা হবে। এর ফলে ভারতীয় রেল প্রতিদিন ৩০০০ ট্রেন চালাতে পারে। বাজেটে সেই মতো বরাদ্দ করা হয়েছে এক লক্ষ কোটি টাকা। ৭ থেকে ৮ হাজার পুরনো ট্রেন সম্পূর্ণ বদলে ফেলা হবে। বহু ট্রেনের পুরনো কামরা বদলে নতুন কামরা আসবে বলে জানা যাচ্ছে। ট্রেনের গতি কমপক্ষে ৫০ কিমি প্রতি ঘণ্টায় বাড়ানোর ব্যবস্থা করছে রেল মন্ত্রক। ঘণ্টায় ২৫০ কিমি বেগে ছুটতে পারে এমন ১০০০টি ট্রেন চালানো হবে।

বদলে যাবে টিকিট কাটার ব্যবস্থা। রেল মন্ত্রক বুলেট ট্রেনের জন্য বরাদ্দ ১৯ হাজার ৫৯২ কোটি থেকে বাড়িয়ে ২৫ হাজার কোটি টাকা করা হয়েছে। অমৃত ভারত স্কিমের আওতায় ১৩০৯টি স্টেশন নতুন করে সাজানোর পরিকল্পনা হচ্ছে।
তবে এই আধুনিকীকরণের ফলে অতিরিক্ত কর্মী প্রয়োজন। তবে এই মুহূর্তে রেলে যে পরিমাণ কর্মী দরকার তার চাইতে কম কর্মী আছে। তাই আধুনিকীকরণ, ট্রেনের সংখ্যা বৃদ্ধি, ট্রেনের গতি বৃদ্ধির পাশাপাশি কর্মী নিয়োগ প্রয়োজন বলে রেলের কর্মচারী সংগঠনের দাবি।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved