Home National লোকসভা নির্বাচনে বিজেপি-কংগ্রেস গ্যারিন্টি যুদ্ধ, বাজি মহিলা ভোটাররা

লোকসভা নির্বাচনে বিজেপি-কংগ্রেস গ্যারিন্টি যুদ্ধ, বাজি মহিলা ভোটাররা

by Mahanagar Desk
29 views
মহানগর ডেস্ক : লোকসভা ভোটে জিততে শাসক-বিরোধী সব দলই এখন ‘”গ্যারিন্টি’” যুদ্ধে নেমে পড়েছে। ক্ষমতায় ফেরা নিশ্চিত করতে বিজেপির প্রচারে  “মোদির গ্যারান্টি” গুরুত্ব পাচ্ছে। আর বিজেপির পাল্টা দিতে “কিসান ন্যায়”, ‘”ভাগীদারী ন্যায়”,‌ ‘”যুবা ন্যায়”-এর ঘোষণা করেছে কংগ্রেস।
বুধবার কংগ্রেস ঘোষণা করল, ‘”নারী ন্যায়”। লোকসভা ভোটে মহিলা ভোটারদের পাখির চোখ করেছে শতাব্দী প্রাচীন এই দলটি। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ভিডিও বার্তায় ও দলের নেতা রাহুল গান্ধী মহারাষ্ট্রে ভারত জোড়ো ন্যায় যাত্রা থেকে ‘”নারী ন্যায়’” -‌এর ঘোষণা এদিন করেছেন। নারী ন্যায়ের মাধ্যমে মহিলা স্বশক্তিকরণে জোর দেওয়ার কথা বলছে কংগ্রেস। এজন্য পাঁচটি গ্যারিন্টির ঘোষণা করেছেন খাড়গে। কেন্দ্রে ক্ষমতায় এলে নারী ন্যায়ের অধীনে ‘”মহালক্ষ্মী” যোজনায় ‌কংগ্রেস সরকার দরিদ্র পরিবারের মহিলাদের বছরে ১ লক্ষ টাকার আর্থিক সহায়তা দেবে বলে জানিয়েছে। ‘”আধি আবাদি-‌পুরা হক”-‌প্রকল্পে সরকারি চাকরিতে মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণ দেওয়া হবে। কংগ্রেস দাবি করেছে, ‘”শক্তি কা সম্মান”—এর মাধ্যমে ‌আশা-‌অঙ্গনওয়াড়ি এবং মিড ডে মিল রান্নাকর্মীদের মাসিক বেতন বাবদ কেন্দ্রীয় সরকারের অবদান দ্বিগুন করা হবে। ‘”অধিকার মৈত্রী” নিয়োগ করা হবে প্রতিটি পঞ্চায়েতে। যার মাধ্যমে মহিলারা তাদের আইনি পরামর্শ, তাঁদের অধিকারের বিষয়ে সম্যক ধারণা ও সহায়তা পাবেন। পঞ্চম গ্যারিন্টি হল ‘”সাবিত্র বাই ফুলে হস্টেল”। কেন্দ্রে ক্ষমতায় এলে কর্মরত মহিলাদের জন্য হস্টেলের সংখ্যা দ্বিগুণ করা হবে এবং প্রতিটি জেলায় অন্তত একটি হস্টেল তৈরি করা হবে কর্মরত মহিলাদের জন্য। ‌ ‌
এদিন কংগ্রেস নেতা রাহুল গান্ধী তাঁর এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘”নারী শক্তিকে আমার প্রণাম। কংগ্রেস আপনাদের জন্য ৫ গ্যারিন্টি দিচ্ছে, যে গ্যারিন্টি দেশের মহিলাদের জীবন বদলে দেবে। কংগ্রেসের লক্ষ্য, দেশের অর্ধেক জনসংখ্যাকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা এবং সমান প্রতিনিধিত্ব প্রদান করা। এই ৫টি ঐতিহাসিক পদক্ষেপ নারীদের জন্য ‘সমৃদ্ধির দরজা খুলে দিতে চলেছে।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved