Home National অতিরিক্ত বায়ু দূষণের মধ্যেই আতশবাজির উৎপাত, আপ নেতাদের বিঁধলেন বিজেপি নেতা কপিল মিশ্র

অতিরিক্ত বায়ু দূষণের মধ্যেই আতশবাজির উৎপাত, আপ নেতাদের বিঁধলেন বিজেপি নেতা কপিল মিশ্র

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: দিওয়ালিতে আতশবাজি পোড়াতে সাধারণ মানুষ যে বাধ ভাঙবেন, বিষয়টি অতি ন্যাচারাল। এদিকে দিল্লিতে অতিরিক্ত বায়ু দূষণ ইতিমধ্যেই চিন্তার ভাঁজ ফেলেছে সরকারের কপালে। তাই এত কিছু বিচার বিবেচনা করে দীপাবলির আগেই আতশবাজি পোড়ানোর নির্দেশগুলি আরও একবার মনে করিয়ে দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু বিষয়টি কেউই মানেনি। তাই দিওয়ালির একদিন পরেই সোমবার সকালে দিল্লিতে ধোঁয়াশার ঘন স্তর জেগে ওঠার কারণ হিসেবে একে অপরকে ঠুলেন ক্ষমতাসীন আম আদমি পার্টি (এএপি) এবং বিরোধী বিজেপি। যদিও উৎসবের সময় বায়ু দূষণ কমাতে আতশবাজি দূষণের উপর নিষেধাজ্ঞা আগেই ছিল, কিন্তু সেই সতর্কতা না মেনেই সমস্ত রাজ্য জুড়ে, ভারত জুড়ে দীপাবলিতে লোকেরা পটকা ফাটাতে শুরু করে। এই কারণে সোমবার সকাল থেকেই রাজনৈতিক নেতারা একে অপরকে দোষ দিতে লেগে পড়েছেন। এদিকে দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই নিষেধাজ্ঞা সত্ত্বেও দীপাবলিতে পটকা পোড়ানোর অনুমতি দেওয়ার জন্য উত্তরপ্রদেশ ও হরিয়ানার বিজেপি নেতৃত্বাধীন সরকারকে অভিযুক্ত করেছেন।

তাঁর কথায়, “আজ যে কারণে দূষণের মাত্রা বেড়েছে তার একমাত্র কারণ হল পটকা পোড়ানো। সুপ্রিম কোর্টের নির্দেশের পরেও বিজেপি তার দায়িত্ব পালন করতে চায় নি। এটা আরও দুর্ভাগ্য জনক। বিজেপি চেয়েছিল পটকা পোড়ানো হোক এবং পুলিশ তিনটি রাজ্যে (দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশ) বিজেপির সঙ্গে রয়েছে।”যদিও আট বছরে দিওয়ালির বিকেলে দিল্লিতে বাতাসের গুণমান রেকর্ড করা হয়েছে, যেখান থেকে জানা গিয়েছে, উৎসবের পরে সকালে শহরটিতে দূষণের মাত্রা আরো বেড়েছে। এর প্রতিক্রিয়ায়, দিল্লি বিজেপির সহ-সভাপতি কপিল মিশ্র বলেছেন যে দিওয়ালিতে শহরে আতশবাজি নিষেধাজ্ঞা মেনে না চলার জন্য তিনি দিল্লিবাসীদের জন্য “গর্বিত”। এক্স-এ একটি পোস্টে, বিজেপি নেতা এই নিষেধাজ্ঞাকে “অবৈজ্ঞানিক, অযৌক্তিক, স্বৈরাচারী” বলে অভিহিত করেছেন। তিনি বলেছিলেন, “তোমার জন্য গর্বিত, দিল্লি। এগুলি প্রতিরোধের কণ্ঠস্বর, স্বাধীনতা এবং গণতন্ত্রের কণ্ঠস্বর। লোকেরা সাহসের সঙ্গে অবৈজ্ঞানিক, অযৌক্তিক, স্বৈরাচারী নিষেধাজ্ঞাকে অমান্য করছে। শুভ দীপাবলি।” মিশ্র গোপাল রাইয়ের মন্তব্যেরও নিন্দা করেছেন যেখানে তিনি দীপাবলির পরে দূষণ বৃদ্ধির কারণ হিসাবে শহরে পটকা পোড়ানোকে দায়ী করেছেন।

বিজেপি নেতা আরও বলেছেন যে, দূষণের জন্য আতশ বাজিকে দায়ী করা “বোকামি”, কারণ দিল্লির বায়ু গুণমান সূচক গত সপ্তাহে ৫০০ ছিল এবং দীপাবলির পরে এটি ২৯৬ হয়েছে। মিশ্র আরও যুক্তি দিয়েছেন যে, যদি আতশবাজির কারণে দূষণ হয়, তাহলে ইসরায়েল দ্বারা বোমাবর্ষণ করা গাজায় বিশ্বের সর্বোচ্চ দূষণ হত। তৃণমূল নেতা সাকেত গোখলেও পটকা ব্যবহারে উৎসাহ দেওয়ার জন্য বিজেপির সমালোচনা করে বলেছেন যে, “বিজেপির হিন্দু অহংকার ধারণাটি আপনাকে এবং আপনার বাচ্চাদের বিষাক্ত বাতাসে শ্বাসরোধ করছে এবং আপনাকে পটকা ফাটাতে বলে আপনার কার্ডিয়াক এবং ফুসফুসের স্বাস্থ্যকে ধ্বংস করছে, মনে রাখবেন, বিজেপির এই ধনী নেতারা লুটিয়েন্সের বাড়িতে একাধিক এয়ার পিউরিফায়ার নিয়ে থাকেন এবং সর্বোত্তম চিকিত্সার অ্যাক্সেস পান।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved