Home National বঙ্গে মোদী, রাতভোর বৈঠক, আজই বিজেপি ঘোষণা করতে পারে ১০০ আসনে প্রার্থীর তালিকা

বঙ্গে মোদী, রাতভোর বৈঠক, আজই বিজেপি ঘোষণা করতে পারে ১০০ আসনে প্রার্থীর তালিকা

by Shreya Maji
29 views

মহানগর ডেস্ক: লোকসভা নির্বাচনকে ঘিরে   গোটা দেশজুড়ে সাজো সাজো রব। সমস্ত রাজনৈতিক দলগুলি নিজেদের সেরাটুকু দেওয়ার জন্য কমর বেঁধে ময়দানে নেমেছে। কোথায় কে প্রার্থী হবেন, এই চর্চার মধ্যেই রাতভোর দিল্লিতে বিজেপির বৈঠক হয়েছে। আজ বঙ্গ সফরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর আজই  বিজেপি প্রার্থীদের একটি প্রথম তালিকা প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে। যেখানে প্রায় ১০০ জন হেভিওয়েটের নাম থাকবে বলেই জানা গিয়েছে।

প্রায়  ১০০টি  নামের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মতো হেভিওয়েটদের অন্তর্ভুক্ত থাকবেন বলেই সূত্রে  খবর মিলেছে।  ২০২৪-এর হাই ভোল্টেজ লোকসভা নির্বাচনের জন্য দিল্লিতে রাতারাতি ম্যরাথন বৈঠক হয়েছে যার। যে বৈঠক প্রধানমন্ত্রীর দিল্লির বাসভবনে বৃহস্পতিবার বেলা ১১টায় শুরু হয়ে শুক্রবার ভোর ৪টায় শেষ হয়েছে। আজ দুপুরের পর প্রার্থী ঘোষণা করা হয়েছে।  সূত্র  জানিয়েছে,  যেহেতু বিজেপি তৃতীয়বারের মত দেশের ক্ষমতাভার নিজেদের হাতে রাখবে বলে আশা করছে  তাই সমস্ত দিক খতিয়ে দেখেই প্রার্থী নির্বাচন করা হচ্ছে। বিরোধীদের প্রতি পদে গোল দিতে তাই  তৃণমূল স্তরের কর্মী এবং তাদের নির্বাচনী এলাকার ভোটারদের মনোভাবও খতিয়ে দেখছে  বিজেপির শীর্ষ নেতৃত্ব। কৌশলগত ভাবে রদবদল করা হতে পারে বলেও খবর রয়েছে। বিরোধীদের নির্মূল  করার পরিকল্পনাও রয়েছে এই  সমস্ত কিছুর মধ্যে।

 সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাত থেকে শুরু হওয়া এবং শুক্রবার সকালের শেষ হওয়া বৈঠকে কেন্দ্রস্থল  উত্তরপ্রদেশ, উত্তরাখন্ড, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থানের প্রার্থীদের পাশাপাশি  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজ রাজ্য গুজরাটের প্রার্থীদের উপর ফোকাস  করা হয়েছে। তাছাড়াও  কেরল দক্ষিণের রাজ্যগুলিও রয়েছে। যেখানে বিজেপি এখনও সেইভাবে প্রভাব বিস্তার করতে পারেনি  এমনকি তেলেঙ্গানায়  গত বছর বিধানসভা নির্বাচনে কংগ্রেসের কাছে  পরাজিত হয়েছিল। তবে আঞ্চলিক দলগুলির সঙ্গে এখনও  সেইভাবে বৈঠক না হওয়ার জন্য  অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাব এবং তামিলনাড়ু সহ অন্যান্য রাজ্যগুলিতে প্রার্থী নির্বাচনের সিদ্ধান্ত  মুলতুবি রাখা হয়েছে।

কোথা থেকে লড়াই করবেন মোদী-শাহ…

 প্রতিবারেই মতই উত্তর প্রদেশের বারাণসী থেকে লড়াই করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।   যেটি  ১৯৯১ সাল থেকে বিজেপির ঘাঁটি ছিল।  এবারে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গুজরাটের গান্ধীনগর থেকে লড়াই করবেন।  প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া মধ্যপ্রদেশের লখনউ এবং গুনা-শিবপুরি থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। প্রথম প্রার্থী তালিকায় থাকতে পারে অসমের প্রাক্তন মুখ্য়মন্ত্রী তথা কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনওয়ালের নামও ।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved