Home National ২০৩০ সালের মধ্যে জাপান-জার্মানিকে পেছনে ফেলে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতি হবে ভারত

২০৩০ সালের মধ্যে জাপান-জার্মানিকে পেছনে ফেলে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতি হবে ভারত

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: বর্তমানে, জাপান বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি। যাদের জিডিপি বা মোট উৎপাদনের পরিমাণ ৪.২ লক্ষ কোটি মার্কিন ডলার। এরপর রয়েছে জার্মানি, যাদের জিডিপির পরিমাণ ৪ লক্ষ কোটি মার্কিন ডলার। এস অ্যান্ড পি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্স জানিয়েছে, ২০৩০ সালের মধ্যে ভারতের জিডিপি গিয়ে দাঁড়াবে ৭.৩ লক্ষ কোটি ডলারে! জাপান ও জার্মানিকে এত অল্প সময়ে ভারত ছুঁতে পারবে না বলেই মনে করছে অর্থনীতিবিদরা। ২০২২ সালে ভারত ব্রিটেনকে পেছনে ফেলে বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনৈতিক দেশ হিসেবে পরিণত হয়েছিল। কিন্তু ‘এস অ্যান্ড পি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্সে’র অনুমান অনুযায়ী, উপভোক্তারা দেশীয় বাজারে যেভাবে বিস্তৃতি ঘটাচ্ছে এবং শিল্পক্ষেত্রের বিকাশ ঘটাচ্ছে, তাতে, ২০৩০ সালের মধ্যে অর্থনীতির দৌড়ে ভারত জাপান এবং জার্মানিকে শুধু ছুঁয়েই ফেলবে না, তাঁদের টপকে ফেলবে বলে আশা।

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হতে পারে ভারত। বর্তমানে, জাপান বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি। যাদের মোট উৎপাদনের পরিমাণ ৪.২ লক্ষ কোটি মার্কিন ডলার। তারপর রয়েছে জার্মানি, জিডিপির পরিমাণ ৪ লক্ষ কোটি মার্কিন ডলার। তার আগে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, জিডিপি ২৫.৫ লক্ষ কোটি ডলার। দ্বিতীয় স্থানে আছে চিন, জিডিপি ১৮ লক্ষ কোটি ডলার। ২০৩০ সালের মধ্যে ভারতের জিডিপি গিয়ে দাঁড়াতে পারে ৭.৩ লক্ষ কোটি ডলারে! চলতি বছরের এপ্রিল-জুন ত্রৈমাসিকে ভারতের জিডিপি মাত্র ৭.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছাল। কিন্তু মনে করা হচ্ছে, ২০২৩-২৪ অর্থবর্ষের শেষে ভারতের জিডিপি ৬.২ শতাংশ থেকে ৬.৩ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

এস অ্যান্ড পি গ্লোবাল বলেছে, “অভ্যন্তরীণ চাহিদার শক্তিশালী বৃদ্ধির উপর ভিত্তি করে বলা যায়, ২০২৩ সালের বাকি সময়ে এবং ২০২৪-এ ভারতের অর্থনীতি দ্রুত হারে বাড়তে থাকবে। এর ফলে, ভারতের মোট উৎপাদন ২০২২-এ ৩.৫ সলক্ষ কোটি ডলার থেকে বেড়ে ২০৩০ সালে ৭.৩ লক্ষ কোটি হবে।” তবে জাপান ও জার্মানিকে ভারত ছুঁয়ে ফেললেও আমেরিকা ও চিনের সঙ্গে তখনও বিশাল ব্যবধান থাকবে ভারতের।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved