Home National সমস্ত স্কুলবাসে বাধ্যতামূলক CCTV , বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার

সমস্ত স্কুলবাসে বাধ্যতামূলক CCTV , বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার

by Shreya Maji
32 views

মহানগর ডেস্ক: স্কুল বাসে ছাত্র-ছাত্রীদের নিরাপত্তার নিয়ে বহু সময়ে বহু প্রশ্ন ওঠে। সেই কথা মাথায় রেখেই এবার বড় সিদ্ধান্ত নিল যোগী সরকার।  ২৯ ডিসেম্বর রাজ্য সরকারের জারি করা একটি সার্কুলার অনুসারে স্কুলছাত্রীদের নিরাপত্তা এবং নিরাপত্তা নিশ্চিত করতে রাজ্যের সমস্ত স্কুল ভ্যানে CCTV ক্যামেরা বাধ্যতামূলক করা হয়েছে। সরকারের এই সিদ্ধন্তে বহু অভিভাবক খুশি হয়েছেন।

যোগী আদিত্যনাথের সরকাররে  পরিবহণের প্রধান সচিব এল ভেঙ্কটেশ্বরলু দ্বারা জারি করা বিজ্ঞপ্তিটিতে জানানো হয়েছে যে বিধানটি গেজেটে বিজ্ঞপ্তি প্রকাশের তারিখের তিন মাস পরে কার্যকর হবে। একজন প্রবীণ পরিবহণ আধিকারিক বলেছেন যে বিধানটি ইতিমধ্যেই উত্তরপ্রদেশ মোটর যানের নিয়মে বিদ্যমান রয়েছে এবং কিছু স্কুল ভ্যানেও সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। তিনি জানিয়েছেন, প্রস্তাবিত সেন্ট্রালাইজড ভেহিকল লোকেশন ট্র্যাকিং সেন্টার কাজ করার জন্য প্রস্তুত হলে এই ধরনের ক্যামেরা সমস্ত পাবলিক ট্রান্সপোর্ট গাড়িতে ইনস্টল করা হবে। বলা ভাল যোগী সরকার  স্কুল বাসে সিসিটিভি লাগানোর নির্দেশ জারি করেছে স্কুলের বাচ্চাদের নিরাপত্তার কথা মাথায় রেখেই। এর ফলে বাসের মধ্যে কি ঘটনা ঘটছে কারা কি করছে সবটাই নজরদারির মধ্যেই থাকবে।

পরিবহণ বিভাগ ইতিমধ্যেই রাজ্যে যানবাহন অবস্থান ট্র্যাকিং সিস্টেম বাস্তবায়নের জন্য একটি বেসরকারী সংস্থাকে নিযুক্ত করেছে। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, “উচ্চাভিলাষী প্রকল্পটি দু-চাকার, তিন চাকার গাড়ি এবং ই-রিকশা ছাড়া সমস্ত গণপরিবহন যানবাহনকে ভেহিকেল লোকেশন ট্র্যাকিং ডিভাইসের সাথে ডভেটেল করতে চায় এবং এই ধরনের সমস্ত যানবাহনের অবস্থান একটি সমন্বিত নিয়ন্ত্রণ এবং কমান্ড দ্বারা বাস্তব সময়ে পর্যবেক্ষণ করা হবে।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved