Home National ফিরে দেখা ২০২৩: শেষ বেলায় দেখে নিন সারা বছরে ঘটে যাওয়া দেশের গুরুত্বপূর্ণ ঘটনাগুলি

ফিরে দেখা ২০২৩: শেষ বেলায় দেখে নিন সারা বছরে ঘটে যাওয়া দেশের গুরুত্বপূর্ণ ঘটনাগুলি

by Shreya Maji
59 views

মহানগর ডেস্ক:  ফিরে দেখা ২০২৩।  সময় নিজের নিয়মেই বদলায়। শুধু রেখে যায় কিছু স্মৃতি, মুহূর্ত আর ভুলতে না পারা ঘটনা। যা মানুষকে কাঁদায়, হাসায়। সর্বপরি ১২টা মাস যায় কিছু না কিছু শিখিয়ে দিয়ে যায়। চলুন ফিরে দেখা যাক ২০২৩-এর ভারতের বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘটনা।

** ভারতীয় কুস্তি ফেডারেশনের শীর্ষপদে থাকা ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে হেনস্তা এবং শ্লীলতাহানির অভিযোগ আনেন ভারতীয় কুস্তিবিদরা। সাক্ষী মালিক, ভিনেশ ফোগাট, বজরং পুনিয়ারা করেছেন বিক্ষোভও। যার রেশ রয়েছে বছর শেষেও।

** বছরের শুরুতে কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং শেষের দিকে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের সাংসদ পদ বাতিল। যদিও রাহুল গান্ধী ফিরে পেয়েছেন তাঁর সাংসদ পদ। মহুয়ার ভাগ্য নির্ধারণ নতুন বছরে।

** আদানি গোষ্ঠীকে নিয়ে হিন্ডেনবার্গের রিপোর্ট ঘিরে দেশজুড়ে তোলপাড় হয়েছে । মার্কিন শর্টসেলার সংস্থা দাবি করে, আদানিরা নিজেদের ফায়দার জন্য নানাভাবে ভারতের বাজার প্রভাবিত করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমলে আদানি গোষ্ঠীর উত্থানে বড়সড় দুর্নীতির ইঙ্গিত দেয়।

** ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ‘ইন্ডিয়া: দ্য মোদী কোশ্চেন’ নামের একটি ডকুমেন্টারি প্রকাশ করে। সেই তথ্যচিত্রে একাধিক ভুল তথ্য রয়েছে বলে দাবি করে ভারত সরকার। গুজরাট দাঙ্গায় নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়। বিবিসির দিল্লি এবং মুম্বইয়ের দপ্তরে হানা দেয় আয়কর বিভাগ।

** উত্তরপূর্বের রাজ্যে বিজেপি নিজেদের শক্তি বৃদ্ধি করেছে। বিধানসভা নির্বাচনে একক ভাবে এবং জোটের মাধ্যমে ত্রিপুরা মেঘালয়, নাগাল্যান্ড নিজেদের দখলে নিয়েছে।

** চিনকে পিছনে ফেলে বিশ্বের সবথেকে জনবহুল দেশে পরিণত হয়েছে ভারত।

** মে মাসে কর্ণাটকে বিজেপিকে হারিয়ে জয়ী কংগ্রেস। তবে বছর শেষে কংগ্রেসের হাতছাড়া হয়েছে ছত্তিসগড়, রাজস্থান।

** ২০০০ টাকার নোট বাতিল। ২০১৬ সালে নোট বাতিলের পর ২০০০টাকার নোট বের করা হলেও তা বাজার থেকে তুলে নেওয়া হয়েছে।

** রক্তাক্ত মণিপুর। উত্তর-পূর্বের রাজ্যে কুকি এবং মেইতেই জনগোষ্ঠীর মধ্যে সংঘর্ষে মৃত শতাধিক। ঘরছাড়া হাজার হাজার মানুষ। আইন-শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি। মোদী সরকারকে ঘটনার জয় দায়ী করে বিরোধীরা।

** ৮৮৮ এবং রাজ্যসভার জন্য ৩৮৪ আসন যুক্ত নতুন সংসদ ভবনের উদ্বোধন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে ভারতীয় সংসদীয় ইতিহাসের নতুন অধ্যায় শুরু।

** ওড়িশার বালেশ্বরের বাহানাগা স্টেশনের কাছে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেসের সঙ্গে বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস এবং একটি মালগাড়ির ভয়াবহ সংঘর্ষ। ২৯৬ জনের মৃত্যু , আহত শতাধিক।

** মহাকাশ গবেষণায় ভারতের বড় সাফল্য। সফল ইসরোর চন্দ্রযান-৩ সফল। গোটা বিশ্বকে চমকে দিয়ে বিশ্বের প্রথম দেশ হিসাবে ২৩ অগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণ করে। অন্যদিকে রাশিয়ার চন্দ্রযান লুনা-২৫ চাঁদের মাটিতে মুখ থুবড়ে পড়ে স্বপ্নভঙ্গ হয়।
** চন্দ্রযান-৩-এর সাফল্যের পর সূর্য সম্পর্কে জানতে গত ২ সেপ্টেম্বর সূর্যযান আদিত্য-এল১ পাঠায় ইসরো। যা নিজের কাজ শুরু করে দিয়েছে এবং সূর্যের ছবি পাঠাচ্ছে।

** ২০২৪ সালে বিজেপির বিরুদ্ধে লড়াই করতে বিরোধীরা সকলে মিলে নতুন জোট গঠন করে। যার নাম দেওয়া হয়েছে ইন্ডিয়া জোট।

** চলতি বছরে জি২০ সম্মেলনের আয়োজক ছিল ভারত। রাষ্ট্রনেতারা সকলেই এসেছিলেন ভারত সফরে। একধিক গুরুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে নয়াদিল্লিতে।

** দেশের নাম ‘ইন্ডিয়া’র বদলে ‘ভারত’ নিয়ে চর্চা। জি-২৪ বৈঠক থেকে চর্চার শুরু। ওই বৈঠকেই দেশের নাম হিসাবে ইন্ডিয়ার (India) জায়গায় ভারত লেখা শুরু হয়।

** বিশ্বকাপ ফাইনালে উঠেও ভারতের স্বপ্নভন। অস্ট্রেলিয়ার কাছে হার রোহিত-বিরাটদের। তবে প্রথমবার মহিলাদের ক্রিকেটে বিশ্বকাপে ভারতের জয়। রিচা ঘোষ-শেফালি ভার্মারা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতেন। এশিয়া কাপেও শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হরমনপ্রীত কৌররা। এশিয়ান গেমসেও সোনা জেতেন মহিলা ক্রিকেটাররা।

** দিওয়ালির সময় উত্তরাখণ্ডে নির্মীয়মাণ টানেল ধসে বিপর্যয়। প্রায় ৪১ জন শ্রমিক আটকে ছিলেন। প্রায় ১৭ দিন পর সকলকে সুরক্ষিত ভাবে উদ্ধার করা হয়।

** অনেকদূর জল গড়ানোর পর কাতারে ভারতের প্রাক্তন ৮ নৌসেনা আধিকারিকের ফাঁসি রদ হয়েছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved