Home National মা-বাবার সম্পত্তিতে সম্পূর্ণ অধিকার “অবৈধ বিবাহ”র সন্তানদের! জানালো সুপ্রিম কোর্ট

মা-বাবার সম্পত্তিতে সম্পূর্ণ অধিকার “অবৈধ বিবাহ”র সন্তানদের! জানালো সুপ্রিম কোর্ট

by Mahanagar Desk
1 views

 

 

পিতামাতার সম্পত্তির একটি অংশ পাওয়ার অধিকারী অবৈধ বিবাহের সন্তানরা। শুক্রবার এমনই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে হিন্দু উত্তরাধিকার আইন অনুসারে, অবৈধ বিবাহের সন্তানরা পিতা মাতার সম্পত্তির দাবি করতে পারে বলে জানিয়েছে আদালত। উল্লেখযোগ্যভাবে আদালতের পূর্ববর্তী মামলাগুলিতে বলা হয়েছিল, অবৈধ বিবাহের সন্তানরা শুধুমাত্র তাদের পিতা-মাতার সহ অর্জিত সম্পত্তিতে অধিকার পেতে পারে, কিন্তু পৈতৃক সম্পত্তি নয়।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ ২০১১ সালের একটি মামলায় দুই বিচারপতির বেঞ্চের রায়ের বিরুদ্ধে একটি আবেদনের শুনানিতে বলা হয় যে, অবৈধ বিবাহের সন্তানরা তাদের পিতামাতার সম্পত্তির উত্তরাধিকারী হওয়ার অধিকারী, তা স্ব-অর্জিত হোক কিংবা পৈতৃক।

ইতিপূর্বে মাদ্রাজ হাইকোর্ট একটি রায় বলেছিল, লিভ-ইন সম্পর্কের কারণে জন্ম নেওয়া শিশুরা পৈতৃক সম্পত্তিতে অংশ পাওয়ার অধিকারী। এই মাসের শুরুর দিকে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূদের নেতৃত্বে একটি বেঞ্চ সেই আবেদনের উপর তার রায় সংরক্ষণ করে। জানতে চাওয়া হিয়ভেজ, “অবৈধ বিবাহ”এর সন্তানরা হিন্দু আইন অনুসারে, পিতামাতার পৈতৃক সম্পত্তিতে অংশ পাওয়ার অধিকারী কিনা। হিন্দু বিবাহ আইনের প্রাসঙ্গিক ধারা অনুযায়ী এই ধরনের ভাগ শুধুমাত্র পিতামাতার স্ব-অর্জিত সম্পত্তির মধ্যে সীমাবদ্ধ কিনা তাও আদালত সিদ্ধান্ত নেয়।

হিন্দু আইন অনুসারে, একটি “অকার্যকর” বিবাহে, কোনো পক্ষের “স্বামী” এবং “স্ত্রী” এর মর্যাদা থাকে না। তবে, আইন অনুসারে, “অবৈধ” বিবাহে তাদের এই মর্যাদা রয়েছে। এছাড়াও, একটি “অকার্যকর” বিবাহে, বিবাহ বাতিল করার জন্য কোন ডিক্রির প্রয়োজন হয় না। কিন্তু, একটি “অকার্যকর” বিবাহের ক্ষেত্রে এই ধরনের বাতিলের ডিক্রি প্রয়োজন হয় বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved