Home National সরকারের নেওয়া সিদ্ধান্তের সমালোচনা করা নাগরিকদের অধিকার: সুপ্রিম কোর্ট

সরকারের নেওয়া সিদ্ধান্তের সমালোচনা করা নাগরিকদের অধিকার: সুপ্রিম কোর্ট

by Mahanagar Desk
34 views

মহানগর ডেস্কঃ  রাষ্ট্র বা সরকারের নেওয়া যে কোনও সিদ্ধান্তের সমালোচনা করা নাগরিকের অধিকারের মধ্যে পড়ে। দেশের শীর্ষ আদালতের মতে, যেকোনো নাগরিকের অধিকার রয়েছে রাষ্ট্র এবং সরকারের নেওয়া সিদ্ধান্তের সমালোচনা করার। সুপ্রিম কোর্ট গতকাল, অর্থাৎ বৃহস্পতিবার একটি মামলার শুনানিতে এমনই পর্যবেক্ষণের কথা জানাল ।

শীর্ষ আদালতের মতে, ভারতীয় সবিধান অনুযায়ী দেশের নাগরিকদের তাদের ব্যক্তিগত বাক স্বাধীনতা নওয়েছে। সেই অনুযায়ী সরকার বা রাষ্ট্রের নেওয়া কোনো সিদ্ধান্ত নাগরিকদের পছন্দ নাও হতে পারে, সেই বিষয় নিয়ে তাদের মত পোষণ করার ব্যক্তি গত স্বাধীনতা তাদের রয়েছে। কারণ সব সমালোচনা অপরাধ হতে পারেনা । এর পাশাপাশি আদালত জানিয়েছে পুলিশকেও আরও সচেতন হতে হবে, বাক্‌স্বাধীনতা নিয়ে । কাশ্মীরের জাভেদ আহমেদ হাজ়াম নামের এক অধ্যাপক, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ এবং অনুচ্ছেদ ৩৭০ ধারা অনুযায়ী সরকারি সিদ্ধান্তের বিরোধিতা করে নিজের মন্তব্য প্রকাশ করেছিলেন । মহারাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন এই ব্যক্তি। মত প্রকাশের পর ওই অধ্যাপকের নামে ফৌজদারি মামলা রুজু হয়, তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি ২০১৯ সালের সালের ৫ অগস্ট যেই দিন অনুচ্ছেদ ৩৭০ ধারা প্রত্যাহার করা হয়েছিল, ওই দিন হোয়াটস্অ্যাপে নিজের ডিপি কালো করে দিয়ে লিখেছিলেন, “জম্মু ও কাশ্মীরের জন্য কালো দিন।” এমনকি এই ব্যক্তি ১৪ অগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবস উদ্‌যাপনও করেছিলেন বলে অভিযোগ। সুপ্রিম কোর্টে গতকাল, বৃহস্পতিবার এই সংক্রান্ত মামলার শুনানি হয় । কিন্তু শীর্ষ আদালত
অধ্যাপকের বিরুদ্ধে রুজু হওয়া মামলা খারিজ করে দেয় ।

বিচারপতি অভয় এস ওকা এবং বিচারপতি উজ্জ্বল ভুয়ানের বেঞ্চের পর্যবেক্ষণ, নাগরিকদের মতপ্রকাশের অধিকার এবং বাক্‌স্বাধীনতা রয়েছে। “ভারতের সংবিধান দেশের নাগরিকদের মতপ্রকাশের অধিকার এবং বাক্‌স্বাধীনতা দিয়েছে। যে কোনও নাগরিক অনুচ্ছেদ ৩৭০-এর অবলুপ্তি সহ সরকারের যে কোনও সিদ্ধান্তের সমালোচনা করতে পারেন। সরকারের সিদ্ধান্তে অখুশি, এই কথা বলা নাগরিকের অধিকারের মধ্যে রয়েছে ।’’ পাকিস্তানের স্বাধীনতা দিবস উদ‌্‌যাপনের অভিযোগ প্রসঙ্গে শীর্ষ আদালতের পর্যবেক্ষনে বলেন, ‘কোনও নির্দিষ্ট দিনকে কালো দিন বলে অভিহিত করা, প্রতিবাদ করা, এবং যন্ত্রণার বহিঃপ্রকাশ’ করা অপরাধ নয়।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved