Home National বন্ধ কেদরনাথধাম, ভাইফোঁটার দিনই জারি নিষেধাজ্ঞা

বন্ধ কেদরনাথধাম, ভাইফোঁটার দিনই জারি নিষেধাজ্ঞা

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক: কেদারনাথধামের ফটক ভাইফোঁটার দিনই বন্ধ হয়ে গেল।এই দ্বার বন্ধই থাকবে ১৫ নভেম্বর, বুধবার থেকে আগামী ছয় মাস। কোনও ভক্ত প্রবেশ করতে পারবেন না। কিন্তু, কেন এমন সিদ্ধান্ত নেওয়া হলো?সূত্রের খবরে জানা গিয়েছে, এদিন রামপুর ভগবানের পালকি সহ পদযাত্রা পর্যন্ত পৌঁছবে। এরপর সেটি পৌঁছবে ওঙ্কারেশ্বরে ১৭ নভেম্বর। ভগবান সেখানেই বিরাজমান হবেন। সেই ওঙ্কারেশ্বর মন্দিরেই বাবা কেদারনাথের পুজার্চনা হবে গোটা শীতকাল জুড়ে, আগামী ছয় মাসে।

শুধু মাত্র কেদারনাথই নয়, আগামী ১৮ নভেম্বর থেকে ছয় মাসের জন্য বন্ধ করে দেওয়া হচ্ছে বদ্রীনাথধামের ফটকও।কেদারনাথ মন্দিরের পুজারিদের মতে, জ্যোতিষ শাস্ত্র মেনে ফটক খোলা এবং বন্ধ হওয়ার দিনক্ষণ নির্ধারিত হয়।অক্ষয় তৃতীয়ার দিন কেদারনাথ মন্দিরের ফটক খোলার সিদ্ধান্ত নেওয়া হয়।জ্যোতিষ শাস্ত্র মেনে ওইদিনই দিনক্ষণ নির্ধারিত হয়। পবিত্র দিনক্ষণ চূড়ান্ত হলে তা ঘোষণা করা হয় মহাশিবরাত্রির দিন। গত ২৫ এপ্রিল চলতি বছর কেদারনাথধামের ফটক খুলেছিল।এবার সেটি ১৫ নভেম্বর বন্ধ হল।

প্রসঙ্গত,অন্নকূট পুজোর ঠিক পরের দিন ১২টা বেজে ১৫ মিনিটে গঙ্গোত্রী মন্দিরের কপাট বন্ধ করা হয় মঙ্গলবার, ১৪ নভেম্বর।এই মন্দির গোটা শীতকাল বন্ধ থাকবে।এরপর মুখীমঠ মুখবার জন্য মা গঙ্গার পালকি রওনা করা হয় শীতকালীন পর্বের জন্য।ভক্তরা আগামী ছয় মাস মুখীমঠের মন্দিরেই দর্শন করতে পারবেন মা গঙ্গোত্রীর।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved